বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সিনেটের ৫০টি আসন নিশ্চিত করলো ডেমোক্র্যাটরা

শনিবার, নভেম্বর ১২, ২০২২
সিনেটের ৫০টি আসন নিশ্চিত করলো ডেমোক্র্যাটরা


আন্তর্জাতিক ডেস্ক:


মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ অবশেষে জো বাইডেনের দল ডেমোক্র্যাটদের হাতেই রইলো। নেভাদায় মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী ক্যাথরিন কোর্তেজ ম্যাস্তো জয়ী হওয়ায় আবারও ক্ষমতাসীদের দখলে সিনেট। এর আগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় ডেমোক্র্যাট প্রার্থীদের।


রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্জাল্টকে হারিয়ে ক্যাথরিন কোর্তেজ জয়ী হয়েছেন। ফলে সিনেটের ৫০টি আসন নিশ্চিত করলো ডেমোক্র্যাটরা। বাকি আছে শুধু জর্জিয়ার ফলাফল।জর্জিয়া অঙ্গরাজ্যটিতে দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৬ ডিসেম্বর। এই আসনে রিপাবলিকানরা জয় পেলেও সমান হবে দুই দলের আসন সংখ্যা। সেক্ষেত্রে বিল পাসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস টাইব্রেকার ভোট দেবেন। ফলে সিনেটে আধিপত্য থাকবে ডেমোক্র্যাটদেরই।


মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে লাখ লাখ আমেরিকান ভোট দেন তাদের পছন্দের প্রার্থীদের। শেষ মুহূর্তে ভোটারদের চাঙা করতে চূড়ান্ত প্রচারাভিযানেও অংশ নেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট ছিল না। এটি শুধু কংগ্রেসের নির্বাচন।


 যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং অপরটি সিনেট। সংসদীয় এই ভোট প্রতি দুই বছর অন্তর অন্তর হয়। প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়।গত দুই বছর ধরে ডেমোক্র্যাটরা হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে কাজ করছে। যেটি প্রেসিডেন্ট বাইডেনের জন্য যে কোনো আইন পাসে সহায়ক হয়।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল