শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কম সময়ে পৌঁছানো যাবে গন্তব্যে

বিদ্যুৎচালিত মেট্রোরেল চলবে ১০০ কিলোমিটার গতিতে

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৫, ২০২২
বিদ্যুৎচালিত মেট্রোরেল চলবে ১০০ কিলোমিটার গতিতে

নিজেস্ব প্রতিনিধি:


বিশ্বের উন্নত দেশগুলোতে জনপ্রিয় গণপরিবহনগুলোর একটি মেট্রোরেল। বাংলাদেশের গণপরিবহনে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তিনির্ভর এবং বিদ্যুৎচালিত পরিবহন মেট্রোরেল । এটি চলবে ১০০ কিলোমিটার গতিতে। ২০ মিনিটেই পারি দিতে পারবে ১০ কিলোমিটার পথ। ফলে যানজট কমবে।প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানান,চলতি মাসের যেকোনো সময় যাত্রী পরিবহনের জন্য যাত্রা শুরু করবে মেট্রোরেল। সে আয়োজনেরই প্রস্তুতি চলছে এখন।বাংলাদেশের রাজধানী ঢাকায় মেট্রোরেল নির্মাণের উদ্যোগে ২০১২ সালে সায় দেয় সরকার। মোট ৬ ধাপে মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা করা হয়। যা বাস্তবায়ন করতে গঠন করা হয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।


২০১২ সালে একনেক অনুমোদন দেওয়ার পর গবেষণা ও সম্ভাব্যতা যাচাইয়ের ধারাবাহিকতায় ২০১৩ সালে মেট্রোরেল নির্মাণে জাপানের সঙ্গে ঋণচুক্তি করে সরকার। পরের বছর প্রকল্পের বিস্তারিত নকশা তৈরির কাজ শুরু করে। উত্তরা এলাকার দিয়াবাড়িতে মেট্রোরেল ডিপো নির্মাণের মধ্য দিয়ে শুরু হয় ভৌত অবকাঠামো নির্মাণের কাজ। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরা থেকে আগারগাঁও ২০২২ সালের ডিসেম্বর মাসে আর দ্বিতীয় ধাপে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ২০২৩ সালের ডিসেম্বরে চালুর কথা রয়েছে। আর তারপরে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত চালু করা হবে।


ডিএমটিসিএলে’র মাসিক অগ্রগতি প্রতিবেদন বলছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটারের কাজের অগ্রগতি ৯৭ শতাংশের বেশি। পরিকল্পনা অনুযায়ী চলতি ডিসেম্বর মাসের শেষ সপ্তাহের সুবিধা মত সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করবেন এমন তথ্য আগেই দিয়েছেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক। তিনি বলেন, ‘উদ্বোধনের পর পরই পুরোদমে চালানো হবে না মেট্রো। শুরুতে শুধু সকাল ও বিকালে চলবে। এরপর ধীরে ধীরে চলার সময় বাড়বে।’


উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথে মেট্রোরেলের স্টেশন হবে নয়টি। এর ভাড়া প্রতি কিলোমিটারে নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। আর সর্বনিম্ন ভাড়া দিতে হবে ২০ টাকা। মেট্রোরেলে নির্মাষ ও ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মর্কতারা জানিয়েছেন, সর্বশেষ প্রযুক্তিতে তৈরি ছয় বগির মেট্রোর ডিজাইন স্পিড ১১০ কিলোমিটার থাকলেও এর অপারেশন স্পিড ১০০ কিলোমিটার। যাত্রি নিয়ে এই গতিতেই ছুটে চলবে। প্রথম দিকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো পৌঁছাতে সময় নেবে ২০ মিনিট। পূর্ণমাত্রায় চালু হলে এই সময় কমে আসবে ১৬ থেকে ১৭ মিনিটে। আর শুরুর দিকে প্রতি দশ মিনিট পর পর ট্রেন আসবে-যাবে এরপর ধীরে ধীরে সময় কমিয়ে আনা হবে ৪ থেকে ৫ মিনিটে। আর প্রতিবারে যাত্রী পরিবহন করতে পারে ২ হাজার ৩০০ জন করে।


মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে কাজ করছে সরকারের গঠিত প্রতিষ্ঠান ডিএমটিসিএল।এতে অর্থায়ন করছে জাপানের সরকারি প্রতিষ্ঠান জাইকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিলো ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল