শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কাত্রা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৪, ২০২৩
বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কাত্রা

নিজস্ব প্রতিবেদক :


দুই বছর পর ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে বসছে বাংলাদেশ ও ভারত। ঢাকায় অনুষ্ঠিতব্য দুই দেশের পররাষ্ট্রসচিবদের বৈঠকে অংশ নিতে মঙ্গলবার বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কাত্রা।বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে। কথা হবে সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফর নিয়ে। পাশাপাশি আলোচনায় আসতে পারে আদানি থেকে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত জটিলতা নিয়ে।


পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো থেকে এ তথ্য জানা গেছে। ভারতের পররাষ্ট্রসচিব বুধবার (১৫ ফ্রেবুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরদিন বৃহস্পতিবার (১৬ ফ্রেবুয়ারি) ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে কাত্রার।


কূটনৈতিক সূত্রগুলো বলছে, দুই পররাষ্ট্রসচিবের বৈঠকে দ্বিপাক্ষিক ইস্যুর বাইরে আগামী সেপ্টেম্বরে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে বঙ্গবন্ধু কন্যার ভারত সফরের বিষয়টি বিশেষভাবে আলোচনায় থাকবে। এছাড়া এ বছরের মাঝামাঝি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক জয়েন্ট কনসালটেটিভ কমিশনের প্রস্তুতি নিয়েও আলোচনা হতে পারে।


কূটনৈতিক সূত্রগুলো জানায়, আদানি থেকে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত জটিলতা নিয়ে দেশে-বিদেশে আলোচনা হচ্ছে। দুই পররাষ্ট্রসচিবদের বৈঠকে আদানি থেকে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত বিষয়টি উঠে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের সবশেষ এফওসি ২০২১ সালে ভারতের নয়াদিল্লিতে হয়েছিল।

এনআই/এসকেডি


সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল