বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় দক্ষিণ কোরিয়া

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২৩
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় দক্ষিণ কোরিয়া

নিজস্ব প্রতিবেদক :


সম্পর্ক দৃঢ় করার জন্য দুই দেশের রাজনৈতিক পর্যায়ে আরও যোগাযোগ বাড়াতে হবে বলে মনে করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের ভবিষ্যৎ কৌশল বিষয়ক বিশেষ দূত জ্যাং সুং মিন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত।

বিশেষ দূত বলেন, কোরিয়া-বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তিতে সর্বোচ্চ পর্যায়ে সহযোগিতা বাড়াতে চাই। গত ৫০ বছরের সম্পর্কের অভিজ্ঞতায় আমরা পরবর্তী ৫০ বছরের দিকে তাকাতে চাই। আমরা দুই দেশের সম্পর্ক শক্তিশালী ও আগামীর দিকে তাকাতে চাই।তিনি বলেন, দুই দেশের সম্পর্ক শক্তিশালী করতে চাই। আমাদের মধ্যে সহযোগিতা বাড়াতে হবে। আমরা কী চিন্তা করছি সেটা একে অপরকে জানাতে হবে। এটি আমার প্রেসিডেন্টের দর্শন। এজন্য তিনি আমাকে বাংলাদেশ পাঠিয়েছেন।


সুং মিন বলেন, আমাদের রাষ্ট্রপতি জানেন দুই দেশেরই ভাইব্রেন্ট ইকোনমি রয়েছে। দুই দেশের কনজুমার মার্কেটও অনেক বড়। তাই আমরা একযোগে এগিয়ে যেতে চাই।দুই দেশের সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে শীর্ষ নেতাদের সফর বিনিময়ে জোর দেন বিশেষ দূত মিন। তিনি বলেন, আমাদের মধ্যে সফর বিনিময় করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের বিষয় কূটনৈতিক পর্যায়ে আমরা আলোচনা করব। আমাদের বিবেচনা, সামনের বছর নির্বাচনের পরে তিনি আসলে বিষয়টি আরও ভালো হবে।

এ সময় বিশেষ দূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামের কথা স্মরণ করেন। তিনি বলেন, ঢাকায় এসে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আমি শ্রদ্ধা নিবেদন করেছি। তিনিই বাংলাদেশের উন্নয়নের ভিত্তি গড়েছিলেন। তিনি স্বাধীনতার জন্য সংগ্রাম করেছিলেন।সুং মিন বলেন, কোরিয়া ও বাংলাদেশ উভয়েই স্বাধীনতার জন্য কঠিন সংগ্রাম করেছে। সে কারণে আমাদের অনেক সামঞ্জস্য রয়েছে। তাই আমরা একযোগে কাজ করতে চাই।


সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল