মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

এশিয়ান ইউনিভার্সিটিতে “রমযানের শিক্ষা: আমাদের করণীয়” শীর্ষক আলোচনা ও ইফতার মাহ্ফিল

শুক্রবার, মার্চ ৩১, ২০২৩
এশিয়ান ইউনিভার্সিটিতে “রমযানের শিক্ষা: আমাদের করণীয়” শীর্ষক আলোচনা ও ইফতার মাহ্ফিল

সোহেল রহমান:

গতকাল ৭ রমযান এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে মাহে রমযানের শিক্ষা শীর্ষক  আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিবিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক ও অর্থনীতিবিদ প্রফেসর ড.আবুল হাসান মুহাম্মদ সাদেক।

সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ ও মিডিয়া ব্যাক্তিত্ব প্রফেসর ড. মোঃ আতাউর রহমান মিয়াজী, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন এইউবি বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ড.মুহাম্মাদ জাফার সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রফেসর ড. মো: নূরুল ইসলাম, ট্রেজারার, এইউবি। সভায় সভাপতিত্ব করেন ইমেরিটাস প্রফেসর ড.শাহজাহান খান, উপাচার্য, এইউবি। 

প্রধান অতিথির বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা ড. সাদেক বলেন, মাহে রমযান আমাদের ধৈর্য ও সবর শিক্ষা দেয়, সাওম অর্থ হল বিরত থাকা। রমযানের প্রকৃত শিক্ষাই হল অন্যায়,অনাচার,ঘুষ,খুনসহ সকল প্রকার খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা। ব্যক্তিজীবন থেকে সামাজিকজীবন সকলক্ষেত্রে রমযানের শিক্ষা বাস্তবায়ন করতে হবে। নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।    

প্রধান আলোচক ড. মিয়াজী বলেন, রমযানের এক মাসের শিক্ষা আমাদের সারাবছর বা সারাজীবনের ট্রেনিং স্বরুপ, এই রমযানে আমরা যা শিখবো বা যা আমল করবো তাই আমাদের পাথেয় হয়ে থাকবে। রমযান তাক্বওয়া অর্জনের মাস, এই মাসে আমাদেরকে তাক্বওয়া অর্জন করতে হবে। 

সভাপতির বক্তব্যে এইউবি উপাচার্য বলেন, আমাদেরকে আমাদের ব্যবহারিক জীবনে পরিবর্তন আনতে হবে, ব্যক্তিজীবনে যদি আমি একজন ভালো মানুষ না হতে পারি, তাহলে আমার আমলের কোন মূল্য নাই। সমাজে অবহেলিত দরিদ্র মানুষের পাশে দাড়ানোর উত্তম সময় হল মাহে রমযান।  

আলোচনা সভা ও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি’র বিভিন্ন অনুষদেও ডীন, বিভাগীয় প্রধান ও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ। সবশেষে দোয়া ও মুনাজাতের মধ্য দিয়ে ইফতার মাহফিলের সমাপ্তি ঘটে।  

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল