বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

কিশোরগঞ্জে বালু চুরি করে চলছে রমরমা ব্যবসা, নিরব উপজেলা প্রশাসন

বৃহস্পতিবার, মে ৪, ২০২৩
কিশোরগঞ্জে বালু চুরি করে চলছে রমরমা ব্যবসা, নিরব উপজেলা প্রশাসন

খাদেমুল মোরসালিন শাকীর, নীলফামারী প্রতিনিধি: 

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন পয়েন্টে প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে চলছে বালুর রমরমা ব্যবসা। উপজেলা প্রশাসনকে অবহিত করার পরেও এসব বন্ধে নেই কোন উদ্যোগ।

গত বৃহস্পতিবার উপজেলার চাঁদখানা ইউনিয়নের সীমান্তবর্তী এলাকার দক্ষিণ চাঁদখানা সাড়োভাষা গ্রামের নদী থেকে একটি মহল স্কেবেটার (ভেকু) দিয়ে বালু উত্তোলন করে প্রায় ১৫ দিন যাবত ড্রাম ট্রাক দিয়ে বালু চুরি করে নিয়ে যাচ্ছে বলে এলাকাবাসী জানিয়েছে।

গত বছরের নভেম্বর মাসে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমান ও পরে উপজেলা নির্বাহী অফিসার ওই পয়েন্ট থেকে এক ঠিকাদারী প্রতিষ্ঠানের ৭ টি ট্রাক আটক করে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৭ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করে। প্রায় ৪ মাস পর আবার সেই পয়েন্টে একই ভাবে বালু চুরির মহোৎসব শুরু হয়েছে।

এদিকে একাধিকবার বালু চুরির দায়ে বাহাগিলী ইউনিয়নের সন্যাসী পাড়ার যুগল সন্যাসী রাত ১০ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত বাহাগিলী ষ্টীল ব্রীজের নিচ থেকে বালু বিক্রি করেই চলছে। তার বালু চুরির কৌশল সম্পূর্ণ আলাদা। বালু নিয়ে যাওয়ার পূর্বে তার ছেলে কিশোরগঞ্জ প্রেট্রোল পাম্পের মোড়ে মোবাইল নিয়ে ওৎপেতে বসে থাকে। পুলিশ প্রশাসনের কোন গাড়ি বাহাগিলী ষ্টীল ব্রীজের দিকে রওয়ানা হলেই পয়েন্টে থাকা গাড়ি সরিয়ে নেয়া হয়।

এভাবেই বালু চুরি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে এই বালু খোর যুগল সন্যাসী। তার বালু চুরির কারণে সরকারী নিলামকৃত কয়েকটি বালুর লট নিয়েও বালু সরাতে পারেনি অনেক ঠিকাদারী প্রতিষ্ঠান। ফলে প্রতি বছর লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার। বাহাগিলী ব্রীজের পশ্চিম উত্তর দিকে সনাতন ধর্মালম্বীদের শশ্বান কালির মাঠের কাছ থেকে একই ভাবে নিজের জমির বালু দেখিয়ে রাতভর বালু কেটে বিক্রি করেই যাচ্ছে বাহাগিলী ইউনিয়ন পরিষদ নির্বাচনের সাবেক ইউপি চেয়ারম্যান প্রার্থী আতাউর রহমান আতা। একই ইউনিয়নের ময়নাকুড়ি চাড়ালকাটা নদীর খননকৃত প্রায় দশ লক্ষাধিক টাকার দুইটি বালুর ডিপো চুরি করে বিক্রি করেছে মঞ্জুরুল ও আবুল কালাম নামের দুই বালু ব্যবসায়ী।

এ দিকে নিতাই ইউনিয়নের পারঘাট ব্রীজের কাছ থেকে নদীর খননকৃত বালু নির্বিঘেœ চুরি হয়ে যাচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের অধীনে নিতাই গাংবের এলাকায় চলমান উন্নয়ন কাজের বালূ নদীর দুই পার থেকে চুরি করে বিক্রি করছে একদল বালু ব্যবসায়ী। 

অপর দিকে পুটিমারী ইউনিয়ন পরিষদের পশ্চিম পার্শ্বে কালিকাপুর এলাকার বালু ব্যবসায়ী আব্দুল হাই নদীর বালু বিক্রি করছে বিভিন্ন অজুহাত দেখিয়ে। কখনো বলছে ইউএনও ও এ্যাসিল্যান্ড আমাকে আমার জমি থেকে বালু সরিয়ে নিতে বলেছে। আবার কখনো বলছে আমি নীলফামারী সদর উপজেলা থেকে নদীর খননকৃত বালু নিলাম নিয়ে বালু বিক্রি করছি। নিলামে বালু কিনে বিক্রি করছি বলাতে তার কাছে অনুমোদনের কাগজ চাওয়া হলে তিনি দেখাবেন না বলে জানান।

পুটিমারী ইউনিয়নের কালিকাপুর চৌধুরী পাড়ার নদীর তীরবর্তী ফসলী জমির মাঝখান থেকে প্রায় ১৫ ফুট গভীর করে মাটি কেটে বিক্রি করার বিষয়ে অভিযোগ উঠেছে উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম আব্দুল আলিমের ব্যাপারে। 
ওই পয়েন্ট থেকে বালু কেনা এক ট্রলির চালক বলেন,আমি ইমামের কাছ থেকে ৫০ হাজার টাকায় বালু কিনেছি। উপজেলা নির্বাহী অফিসার ও প্রশাসন কোনদিন এখানে আসবে না। এই কথা বলার পর থেকে আমি বালু নিয়ে যাচ্ছি। তিনি সাংবাদিকদের বলেন,আপনারা আপনাদের কাজ করেন ইমাম এখানে প্রশাসনের কোন ব্যক্তিকে আসতে দিবে না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নূর-ই আলম সিদ্দিকীর অফিসিয়াল মোবাইল ০১৭৩৩৩৯০৬৬৫ নম্বরে ও সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমান অফিসিয়াল মোবাইল ০১৮৩৩৭৬৭২৬৬ কয়েকবার চেষ্টা করার পর ফোন রিসিভ না করায় তাদের তাদের মন্তব্য পাওয়া যায়নি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল