বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

রাজশাহীতে চলছে তীব্র তাপপ্রবাহ

সোমবার, মে ৮, ২০২৩
রাজশাহীতে চলছে তীব্র তাপপ্রবাহ

রাজশাহী প্রতিনিধি:


রাজশাহী জেলায় তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। আজ সোমবার বেলা ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মে মাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এ তাপমাত্রা দুই–তিন দিন অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া কার্যালয় জানিয়েছে। এর আগের দিন রোববার জেলার তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা যদি ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকে, তবে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে তা হয় তীব্র তাপপ্রবাহ। ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে তা হয় চরম তাপপ্রবাহ।


এক দিনের ব্যবধানে তাপমাত্রা বেড়ে যাওয়ায় অতিষ্ঠ মানুষজন। আজ দুপুরের পর নগরের জামালপুর এলাকায় একটি গাছতলায় রিকশা রেখে তাতে বসে বিশ্রাম নিচ্ছিলেন জমশের আলী। তিনি সময় জার্নালকে বলেন, রোদের কারণে আজ বাইরে যাওয়া যাচ্ছে না। শরীর পুড়ে যাওয়ার মতো অবস্থা।


রাজশাহী আবহাওয়া কার্যালয় সূত্র জানিয়েছে, এর আগে গত এপ্রিলে টানা ২০ দিন দাবদাহ চলেছে। এর মধ্যে ১৭ এপ্রিল রাজশাহীতে গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এপ্রিলে অন্তত ৭ দিন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। গত ২৪ এপ্রিল প্রথম বৃষ্টি হয় জেলায়। সেদিন রাজশাহীতে ৩৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এরপর ৩০ এপ্রিল ২২ দশমিক ৮ মিলিমিটার এবং সবশেষ ৪ মে ৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।


মে মাসের শুরু থেকেই আবার তাপমাত্রা বাড়তে থাকে। ১ মে তাপমাত্রা ছিল ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২ মে ৩৩ দশমিক ৬, ৩ মে ৩৫, ৪ মে ৩৪, ৫ মে ৩৪, ৬ মে ৩৬ দশমিক ৭, ৭ মে ৩৮ দশমিক ৬ এবং আজ ৮ মে হঠাৎ করে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান সময় জার্নালকে বলেন, কয়েক দিন ধরে রাজশাহীতে তাপমাত্রা বাড়ছে। এক দিনের ব্যবধানে আজ তাপমাত্রা অন্তত ২ ডিগ্রি বেড়েছে। এ তাপমাত্রা কয়েক দিন অব্যাহত থাকতে পারে।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল