বুধবার, ২৪ জুলাই ২০২৪

ডেঙ্গুতে ভয়ঙ্কর আগস্ট

বৃহস্পতিবার, আগস্ট ১০, ২০২৩
ডেঙ্গুতে ভয়ঙ্কর আগস্ট


সময় জার্নাল ডেস্ক:


দিন দিন ডেঙ্গু পরিস্থিতি আরও অবনতি হচ্ছে। দীর্ঘ হচ্ছে ডেঙ্গুতে মৃত্যুর মিছিল। দেশে আগস্ট মাসে রেকর্ড ডেঙ্গু শনাক্তের শঙ্কার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ডেঙ্গু অতীতের সব রেকর্ড অতিক্রম করতে পারে এ মাসে। একদিনে আরও    ১২ জনের প্রাণহানি ঘটেছে। আগস্টে মৃত্যুর সংখ্যা ১০০ ছাড়িয়েছে। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫২ জনে। ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যুতে পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২ হাজার ৮৪৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। মৃত ৩৫২ জনের মধ্যে নারী ১৯৯ জন এবং পুরুষ ১৫৩ জন।


মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে ৭৬ জন এবং রাজধানীতে ২৭৬ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের খাতায় নেই।গতকাল নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৮৪৪ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার ৯২ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৭৫২ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২ হাজার ৮৪৪ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৪২৭ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৪২১ জন এবং ঢাকার বাইরে ৫ হাজার ৬ জন। চলতি বছরের এ পর্যন্ত ৭৫ হাজার ৬৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ৪৭ হাজার ৩৫১ জন এবং নারী ২৭ হাজার ৭১৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ হাজার ২৯০ জন।


অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইতে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টের ৯ দিনে ২৩ হাজার ২৩৭ জন শনাক্ত এবং প্রাণহানি ১০১ জনের।

 

দেশে চলতি মাসেই রেকর্ড ডেঙ্গু শনাক্তের শঙ্কার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংস্থাটি বলছে, জুন মাসের তুলনায় দেশে জুলাই মাসে ডেঙ্গু আক্রান্তের হার অনেক বেশি ছিল। এমনকি আগস্ট মাসে এসেও ডেঙ্গু সংক্রমণের এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে, যা দেশে ডেঙ্গুর অতীতের সব রেকর্ড অতিক্রম করতে পারে। চলমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের এক ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন বলেন, ঢাকা সিটিতে ডেঙ্গু সংক্রমণ স্থিতিশীল থাকলেও ঢাকার বাইরে আক্রান্তের হার এখনো বাড়ছে। আমাদের ডেঙ্গু আক্রান্তের যে পরিস্থিতি, যেহেতু ঢাকার বাইরে রোগী বাড়ছে সেহেতু আগস্ট মাসে এ হারে যদি সংক্রমণ বাড়ে এবং যদি স্থিতিশীলতা না আসে, তাহলে এ আগস্ট মাসে ডেঙ্গুতে আক্রান্তের হার অন্যান্য সময়ের তুলনায় সবচেয়ে বেশি হতে পারে। শাহাদাত হোসেন বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থাপনার যে ব্যাপারগুলো রয়েছে, হাসপাতালে ভর্তি রোগীর চিকিৎসা ও অন্যান্য ব্যবস্থাপনা, রোগীরা যেন হাসপাতালে এসে চিকিৎসা নিতে পারে, সেই ব্যবস্থাটি স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সক্রিয়ভাবে মনিটরিং করা হচ্ছে। আমরা এ ব্যাপারে যথেষ্ট সতর্ক রয়েছি।


সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল