বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

'পরিচয় সাহিত্য সংস্কৃতি সংসদে'র ২১৯ তম সাহিত্য আসর অনুষ্ঠিত

শনিবার, সেপ্টেম্বর ৯, ২০২৩
'পরিচয় সাহিত্য সংস্কৃতি সংসদে'র ২১৯ তম সাহিত্য আসর অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

সাহিত্য আসরে স্বরচিত লেখা পাঠ, পর্যালোচনা ও সাহিত্যিক আবুল মনসুর আহমদ স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

(০৮ সেপ্টেম্বর) শুক্রবার বিকাল পাঁচটায় রাজশাহী মহানগরীর তালাইমারিতে 'পরিচয় সাহিত্য সংস্কৃতি সংসদে'র ২১৯ তম সাহিত্য আসর অনুষ্ঠিত হয়।

কবি এরফান আলী এনাফের সভাপতিত্বে আবুল মনসুর আহমদ স্মরণে আলোচনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কথাশিল্পী  নাজিব ওয়াদুদ, বিশেষ  আলোচক ছিলেন কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন।

সঞ্চালনায় ছিলেন  'অর্কেস্ট্রা' সম্পাদক লিটন হালিম। উপস্থিত লেখকদের মধ্যে ছিলেন কবি শেখ তৈমুর আলম, কবি ও সাংবাদিক সোহেল মাহবুব, কবি সাবের রাহী, কথাকার মনির বেলাল, কবি সরদার মুক্তার আলী, কবি ও গীতিকার  আহমদ সুহাইল, কবি আব্দুর রাজ্জাক রিপন, কবি অভি মন্ডল, কবি কামাল উদ্দিন,  শিল্পী আল মামুন মাসুম, কবি ডা. ফাহিম ফায়সাল, কবি দোদায়েব তানিম। 

আবুল মনসুর আহমদ স্মরণে আলোচকবৃন্দ বলেন, ব্রিটিশ উপনিবেশ থেকে সদ্য মুক্ত হওয়া একটি দেশের জন্য সাংস্কৃতিক রূপরেখা প্রণয়নে তিনি দিকনির্ণয়ের কাজ করেছেন। বাংলাদেশের সমাজ বাস্তবতার আলোকে এবং হাজার বছরের সাংস্কৃতিক উত্তরাধিকারের প্রেক্ষিতে তিনি বাঙালি মুসলমানের জন্য একটি স্বতন্ত্র সাংস্কৃতিক পাটাতন নির্মাণের প্রতি জোর তাগিদ দিয়েছেন। 'বাংলাদেশের কালচার' এর মত মহামূল্যবান গ্রন্থ রচনার মধ্যে দিয়ে জাতির প্রতি দায়বদ্ধতার পরিচয় রেখেছেন। আবুল মনসুর আহমদের সংস্কৃতি-চিন্তা নতুনভাবে আলোচনার গুরুত্ব তুলে ধরা হয় সভায়। সভাপতির ধন্যবাদ জ্ঞাপনের মধ্যে দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল