শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মহামারীর তৃতীয় ধাক্কা: অভিজ্ঞতার উপর ভিত্তি করে প্রস্তুতি

বুধবার, মে ১৯, ২০২১
মহামারীর তৃতীয় ধাক্কা: অভিজ্ঞতার উপর ভিত্তি করে প্রস্তুতি

ডা. তারেক মাহমুদ হোসেন :

আইডিসিআর (IEDCR) এই মাসের শুরুতে উচ্চ সংক্রামক করোনাভাইরাস ভারতীয় ভেরিয়েন্টের প্রথম কেস (মোট ৬ টি কেস) সনাক্ত করেছে। তারা ছয়জনই সেই ভাইরাস বৈচিত্র্যের (Variant) সংস্পর্শে এসেছিল কারণ তারা সম্প্রতি ভারত সফর করেছিল এবং কর্তৃপক্ষ এখন তাদের বিচ্ছিন্ন (quarantine) করে রেখেছে।  এই তথ্য বাংলাদেশ কর্তৃপক্ষকে আরও দুই সপ্তাহের জন্য সীমান্ত বন্ধ করতে সহায়তা করেছে।

এটি একটি অত্যন্ত উদ্বেগজনক লক্ষণ, বিশেষ করে যেহেতু বাংলাদেশ কেবল মহামারীর দ্বিতীয় ধাক্কা থেকে পুনরুদ্ধারের চেষ্টা করছে। আমরা সরকারি নির্দেশ উপেক্ষা করে ঈদ উৎসব পালন করতে শহরের বাইরে ভ্রমণ করছি। ফেরি, স্টিমার, স্পিড বোট, স্কুটার, ট্রাক, পিক আপ, মোটর সাইকেলের মাধ্যমে গত কয়েক দিনে হাজার হাজার মানুষ ঢাকা ছেড়েছেন। তাদের মধ্যে অনেকেই পায়ে হেঁটে বাড়ি যাওয়ার যাত্রা শুরু করেছেন।   লোকেরা স্বাস্থ্য বিধি পুরোপুরি লঙ্ঘন করেছে এবং সামাজিক দূরত্ব একটি কৌতুক হয়ে উঠেছিল।  

এই ডাবল মিউট্যান্ট স্ট্রেন, সর্বত্র ভাইরোলজিস্টদের সমস্যায় ফেলেছে। হার্ভার্ড মেডিকেল স্কুলের প্রাক্তন অধ্যাপক উইলিয়াম এ হ্যাসেলটাইন ১২ এপ্রিল ফোর্বস-এ লিখেছিলেন: "বি.১.৬১৭ ভেরিয়েন্টে একটি অত্যন্ত বিপজ্জনক ভাইরাসের সমস্ত চিহ্ন রয়েছে: "এর বিস্তার সনাক্ত করতে এবং এটি নিয়ন্ত্রণ করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করতে হবে।"

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন ভাইরোলজিস্ট ইঙ্গিত দিয়েছেন যে এটি আরও বেশি রূপান্তরযোগ্য হওয়ার সম্ভাবনা খুব বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.৬১৭ কে 'উদ্বেগের রূপ' হিসাবে মনোনীত করেছে।  যুক্তরাজ্য সরকার ইতিমধ্যে ইতোমধ্যে এটিকে যুক্তরাজ্যে উদ্বেগের একটি ধরন হিসাবে ঘোষণা করেছে। 

কেউ গ্যারান্টি দিতে পারে না যে ভারতীয় ভাইরাস মিউট্যান্ট  বাংলাদেশে আরেকটি বিস্ফোরণের নতুন পর্যায় তৈরি করবে না। ভারতের সঙ্গে আমাদের দীর্ঘ স্থল সীমান্ত রয়েছে। এই পরিস্থিতিতে, জুনের শুরুতে, বাংলাদেশ প্রত্যক্ষ করতে পারে: কোভিড 19  সংক্রমণ বিশাল বৃদ্ধি, যা ভারতের মিউট্যান্ট স্ট্রেইনদ্বারা সহজতর হয়েছে। বর্তমানে, নেপাল কোভিড-১৯ কে দমন করার জন্য লড়াই করছে, কারণ আশঙ্কা বাড়ছে যে হিমালয়ের দেশটির পরিস্থিতি প্রতিবেশী ভারতের মতো খারাপ হতে পারে, যার সাথে তার একটি দীর্ঘ এবং সক্রিয় সীমান্ত রয়েছে।

বিশেষজ্ঞরা পরামর্শ যে সরকারের উচিত আমাদের নাগরিকদের কোনও উপায়ে এভারেস্ট বেস ক্যাম্প সহ নেপালে ভ্রমণ না করতে বলা। আমাদের স্থল সীমান্ত কর্তৃপক্ষকে নিয়মিত নেপাল ও ভারতের পরিস্থিতি সম্পর্কে আপডেট করা উচিত এবং আরও কঠোর সীমান্ত বিধিনিষেধ আরোপ করা দরকার।

সবাই যাতে নাক ও মুখ ঢাকতে মাস্ক (mask) পরে তা নিশ্চিত করতে পুলিশ ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পাবে। ঈদের ছুটির পর কোভিড-১৯ নিয়ন্ত্রণ রোধে সরকার নীতিগতভাবে ১৭ মে থেকে চলমান লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বর্তমান পরিস্থিতির উপর ভিত্তি করে মন্তব্য করেছেন: ভাইরাসের উচ্চতর রূপান্তরযোগ্যতা এবং জনসংখ্যার কম প্রতিরোধ ব্যবস্থা ব্যাপক সংক্রমণের জন্য নিখুঁত পরিবেশ তৈরি করছে। যেহেতু আরও অনেক মানুষ সংক্রামিত হবে, আরও বেশি লোক গুরুতর অসুস্থ হবে, আরও বেশি লোককে হাসপাতালে ভর্তি করতে হবে, আরও বেশি লোকের আইসিইউ প্রয়োজন হবে, আরও অক্সিজেনের প্রয়োজন হবে এবং আরও মারা যাবে।

আমি মনে করি যে এই ক্ষেত্রে, যা বেশি সম্ভাবনা তা হ'ল রোগীর সংখ্যা স্বাস্থ্য ব্যবস্থার ক্ষমতা ছাড়িয়ে যাবে। ডাক্তার, নার্স এবং অক্সিজেন পয়েন্টের সংখ্যা যথেষ্ট হবে না।  পৃথিবীর কোনও দেশ এই পরিস্থিতি মোকাবেলা করতে পারবে না যদি না নাগরিকরা মৌলিক স্বাস্থ্য সুরক্ষা বিধি এবং কোভিড 19 উপযুক্ত আচরণ অনুসরণ করে। 

প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হ'ল অক্সিজেন। এটি ছাড়া গুরুতর কোভিডের রোগীরা বাঁচতে পারবেন না। কোভিডের আগত তরঙ্গগুলি মোকাবেলা করার জন্য প্রতিটি হাসপাতালের পর্যাপ্ত অক্সিজেন ক্ষমতা রয়েছে তা নিশ্চিত করার এখন সময় এসেছে। পাইপড অক্সিজেন সেরা বিকল্প, তবে সবসময় সম্ভব হয় না। অক্সিজেন কনসেন্ট্রেটর, পরিবেষ্টিত বায়ু থেকে অক্সিজেন আহরণ, একটি দুর্দান্ত সমাধান যেখানে পাইপযুক্ত অক্সিজেন সরবরাহ করা সম্ভব নয়। এবং, শেষ বিকল্পটি অক্সিজেন বোতল।  

ভবিষ্যতে করোনার তীব্রতা হ্রাস বা বিলম্বের জন্য তুলনামূলকভাবে উচ্চ স্তরের প্রতিরোধ ব্যবস্থা প্রয়োজন হতে পারে। বিভাগীয় এবং জেলা কর্তৃপক্ষ এবং হাসপাতালগুলি পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন ক্ষমতা, মানবসম্পদ এবং সরবরাহের পরিকল্পনা করে মৃত্যুহার হ্রাস করতে পারে। বাফার স্টকের একটি কেন্দ্রীভূত পুল থাকতে পারে, যেমন যদি কোনও হাসপাতালের অক্সিজেন শেষ হয়ে যায়, তবে এটি অবিলম্বে তার সরবরাহ পুনরায় পূরণ করতে যোগাযোগ করতে পারে যা আতঙ্ক সৃষ্টি করা এড়ায়।

জরুরী অবস্থার সময়েই আমরা হাসপাতাল পরিচালনা এবং সমন্বয়ের গুরুত্ব পুনরায় আবিষ্কার করি।  অনেক রোগী রাতে মারা যান, যখন ক্লান্ত স্বাস্থ্য কর্মীরা সাধারণতঃ কম উপস্থিত থাকেন এবং কখনও কখনও তারা সতর্ক হন না। প্রয়োজনের কারণে অনভিজ্ঞ স্বাস্থ্য কর্মীদের দ্রুত সংযোজনের ফলে প্রাতিষ্ঠানিক দুর্বলতা এবং সাংগঠনিক বিশৃঙ্খলার কারণে রোগীরা মারা যান।
টিকাকরণ এই ভাইরাস এবং এর অনেক বৈচিত্র্যের বিরুদ্ধে লড়াই করার অন্যতম সেরা উপায়। এই মহামারী বন্ধ করতে আমরা টিকাকরণের মাধ্যমে জনসংখ্যার অনাক্রম্যতা (herd immunity) অর্জন করতে পারি। যাইহোক, টিকাকরণ সম্পর্কিত সংবাদটি এই মুহূর্তে কিছুটা জটিল। প্রায় ১৩০ টি দেশ ভ্যাকসিনের জন্য অপেক্ষা করার সময় আমাদের করোনা ভ্যাকসিনের একটি দুর্দান্ত রোল আউট ছিল। এশিয়ান এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) কোভিড-১৯ মহামারী পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেছে এবং দেশব্যাপী টিকাকরণ কর্মসূচি সফলভাবে চালু করার প্রশংসা করেছে। 
যদিও আরও ডেটা (data)প্রয়োজন তবে এটি সম্ভবত এজেড করোনা ভ্যাকসিন নতুন ভেরিয়েন্টের উপর প্রভাব ফেলতে পারে। টিকা করণ অব্যাহত রাখতে বাংলাদেশ সরকার দিনরাত কাজ করছে। ভ্যাকসিন কূটনীতি এই অঞ্চলে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মনে হচ্ছে। বাংলাদেশ কূটনৈতিকভাবে ভালো খেলছে; সর্বোপরি, প্রতিটি দেশের ভ্যাকসিন নেওয়ার অধিকার রয়েছে।  

স্বাস্থ্য ব্যবস্থার শক্তিশালীকরণের অংশ হিসাবে কোল্ড চেইন ব্যবস্থার উন্নতি করতে এশীয় উন্নয়ন ব্যাংক 940 মিলিয়ন মার্কিন ডলার সহায়তার প্রস্তাব করেছে; এবং এই 940 মিলিয়ন ডলারের বড় অংশটি করোনার ভ্যাকসিন সংগ্রহের জন্য ব্যয় করা হবে। পাইপলাইনে ভ্যাকসিন না থাকলে আরও তরঙ্গ (waves) আসতে থাকবে। এটি জাতীয় সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি অগ্রাধিকার।

মানুষের ক্রমবর্ধমান গতিশীলতা, কোভিড যথাযথ আচরণের ব্যবহার হ্রাস; এবং  উৎসবের সময়, ভারতীয় ভাইরাস রূপটি স্থানীয়ভাবে সঞ্চালনের মাধ্যমে দ্রুত আঞ্চলিকভাবে এবং পরে এটি দেশের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে যেতে পারে।  আমাদের কঠোর ব্যবস্থা নিতে হবে, সেগুলি জনপ্রিয় নয় কিন্তু কার্যকর হতে পারে। যারা ঈদ উৎসবে যোগ দিতে ঢাকা ছেড়েছে, তাদের এখন ফিরে আসতে নিরুৎসাহিত করতে হবে, যাত্রা বিলম্বিত করতে অনুপ্রাণিত করতে হবে। স্থানীয় জনপ্রতিনিধি এবং স্থানীয় প্রশাসন ঢাকা কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটির সাথে পরামর্শ করে প্রক্রিয়াটি পরিচালনা করবে।

আমাদের পরবর্তী পর্বের জন্য প্রস্তুত থাকতে হবে। আমরা প্রথম দুটি পর্যায় (First two waves) থেকে অনেক কিছু শিখেছি। আমরা গত ষোল মাসে যা শিখেছি তা ব্যবহার করা উচিত। অনেকগুলি কাজ করা যেতে পারে। সব কিছু ব্যয়বহুল নয়। এমন কিছু কাজ করা যেতে পারে যার উচ্চ প্রভাব রয়েছে তবে স্বল্প ব্যয়। 

সমন্বয় এবং পর্যবেক্ষণকে নিউক্লিয়াস হিসাবে বিবেচনা করা উচিত। যথাযথ সমন্বয় এবং পর্যবেক্ষণ ছাড়া, ফলাফল দুর্বল হবে এবং মহামারীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানের খুব কম প্রভাব দেখা যাবে। মহামারী একটি বহুমুখী সমস্যা, এবং তাই একটি সমন্বিত উদ্যোগ, সঠিক দক্ষতা, সুশাসন, স্বচ্ছতা, নাগরিকদের অংশগ্রহণ এবং গুরুত্বপূর্ণভাবে বহু-খাতের (multi sectoral) সম্পৃক্ততা অত্যাশ্যক। আমাদের সকলের মনুষ্যত্বের সেবা করার লক্ষ্য রয়েছে এবং আমরা সবাই এটি অর্জনের জন্য একটি সমন্বিত দল হিসাবে কাজ করব।

লেখক : তারেক মাহমুদ হোসেন,  আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল