শনিবার, ৩১ জুলাই ২০২১

নিম্নচাপে রূপ নিলো সাম্ভাব্য ‘ইয়াশ’

রোববার, মে ২৩, ২০২১
নিম্নচাপে রূপ নিলো সাম্ভাব্য ‘ইয়াশ’

সময় জার্নাল প্রতিবেদক : টানা দু’দিনের হাঁসফাঁস গরম ঠেলে দুয়ারে এবার ঘুর্ণিঝড় আশঙ্কা। আবহাওয়াবিদরা বলছেন,

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এর জের ধরে দেশের সব সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 


রবিবার (২৩ মে) আবহাওয়া অধিদপ্তরের ঝড় সকর্তীকরণ কেন্দ্রের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়। তবে নদীবন্দরের জন্য সতর্কতা নেই এবং কোনো সংকেতও দেখাতে হবে না।


আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি ক্রমিক নং তিন (০৩) এর পূর্ভাবাসে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি একই এলাকায় (১৬ দশমিক ১ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০ দশমিক ২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ ) ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে।


এটি রবিবার দুপুর ১২টা নাগাদচট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭১০ এবং পায়রা বন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। যা আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।


এটি পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ২৬ মে বুধবার উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে।


নিন্মচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাসাতের একটানা সর্বোচ্চ গতিবেগ ৪০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।


নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে “ইয়াশ”।  বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি ঝড়ের নাম নির্ধারণ করে থাকে। যেমন ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ এই সংস্থার আটটি দেশ করে। দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ওমান। “ইয়াশ” নামটি দিয়েছে ওমান। এর অর্থ “হতাশা"।


আবহাওয়াবিদরা জানিয়েছেন, মধ্যমমানের এ ঘূর্ণিঝড়টি প্রবেশের সময় বাতাসের গতিবেগ সর্বোচ্চ হতে পারে ঘণ্টায় ১২০ থেকে ১৫০ কিলোমিটার। গতিবেগ খুব বেশি না হলেও ভরা পূর্ণিমার কারণে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসসহ বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে।


সময় জার্নাল/এমএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ