মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সুপার ওভারের নাটকীয়তায় পাকিস্তানকে হারাল বাংলাদেশ

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০২৩
সুপার ওভারের নাটকীয়তায় পাকিস্তানকে হারাল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এবার টাইগ্রেসদের সামনে ওয়ানডের মিশন। মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে সফরকারীরা ১৫১ বল হাতে রেখে ৫ উইকেটের বড় ব্যবধানে জয় পেয়েছে। আজ সিরিজ বাঁচানোর দ্বিতীয় ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আগে ব্যাট করে টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির অর্ধশতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৯ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। ১৭০ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে টাইগ্রেস স্পিনারদের ঘূর্ণিতে শেষ ওভারের নাটকীয়তায় ১৬৯ রানে পাকিস্তান গুটিয়ে গেলে সুপার ওভারে গড়ায় ম্যাচ। যেখানে ৮ রানের লক্ষ্যে শেষ বলের রুদ্ধশ্বাস লড়াইয়ে বাংলাদেশ জয় ছিনিয়ে নেয়। ফলে এমন জয়ে সিরিজে ১-১ ব্যবধানে সমতা এনেছে বাংলাদেশ।  

১৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাবধানে শুরু করে পাকিস্তান। প্রথম দশ ওভারে বিনা উইকেটে ২০ রান তুলে সফরকারী দুই ওপেনার। দলীয় ৪১ রানে সিদ্রা আমিনকে  ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন ফাহিমা খাতুন। এরপর ১৭তম ওভারে বিসমাহ মারুফকে সাজঘরের পথ দেখিয়ে পাকিস্তানকে চেপে ধরে বাংলাদেশ। মিডেল ওভারে বড় কোন জুটি গড়তে ব্যর্থ হয় সফরকারীরা। 

নিয়মিত উইকেট হারানো পাকিস্তান দলীয় ১২৮ রানে ৬ উইকেট হারিয়ে এক প্রকার ম্যাচ থেকে ছিটকে যায়। তবে শেষ দিকে নাজিহা আলভী ও উম্মে হানির ব্যাটে ম্যাচে ফিরে পাকিস্তান। শেষ ওভারে ৩ রানের প্রয়োজন হয় সফরকারীদের হাতে ছিল ১ উইকেট। নাটকীয়ভাবে ১৬৯ রান তুলেই গুটিয়ে যায় নিদা দারের দল। ফলে সুপার ওভারে গড়ায় ম্যাচ। যেখানে ২ উইকেট হারিয়ে ৭ রান তুলে পাকিস্তান। ৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শেষ বলে নাটকীয় লড়াইয়ে ১ বলে যখন ২ রান প্রয়োজন তখন দারুণ এক চার হাঁকিয়ে ম্যাচ ছিনিয়ে নেয় টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা। 

এর আগে ব্যাট করতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেয় দুই টাইগ্রেস ওপেনার। মুর্শিদা খাতুন ও ফারজানা হক মিলে ওপেনিং জুটিতে ২১ রান তুলেন। ইনিংসের ষষ্ঠ ওভারে সাদিয়া ইকবালের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন মুর্শিদা। ১৮ বলে ১২ রান করে সাজঘরে ফিরেন এই বাঁহাতি ওপেনার।

অপরদিকে এক প্রান্তে দাঁড়িয়ে থেকে রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার ফারজানা হক। দ্বিতীয় উইকেট জুটিতে সুবহানা মুস্তারিকে নিয়ে ২২ রানের জুটি গড়েন এই ডানহাতি ওপেনার। ১৬তম ওভারে সুবহানা নাসরা সান্ধুর বলে লেগ বি ফোরের শিকার হয়ে সাজঘরে ফিরেন। দলীয় ৪৩ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে বাংলাদেশের। 

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক নিগার সুলতানা ও ফারজানা। এই দুই ব্যাটারের ৪৯ রানের জুটিতে লড়াকু সংগ্রহের ভীত খুঁজে পায় টাইগ্রেসরা। ৩২তম ওভারে ৪০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে রান আউট হয়ে সাজঘরে ফিরেন ওপেনার ফারজানা হক। 

তবে এক প্রান্তে দাঁড়িয়ে থেকে দলের জন্য সামনে থেকে লড়েছেন জ্যোতি। ফাহিমা খাতুন ছাড়া দলের অন্য কেউই টাইগ্রেস অধিনায়ককে বড় সময়ের জন্য ক্রিজে সঙ্গ দিতে পারেননি। শেষ পর্যন্ত নিজের অর্ধশতক পূরণ করে ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে দলের লড়াকু সংগ্রহ নিশ্চিত করেন জ্যোতি। বাংলাদেশ অধিনায়কের ৫৪ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৯ রানের চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে স্বাগতিকরা। 

বাংলাদেশের জয়ের ফলে সিরিজে ১-১ ব্যবধানে সমতা বিরাজ করছে। আগামী ১০ নভেম্বর সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল।  

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল