রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সারাদেশে গ্যাসের চাপ কম, চট্টগ্রামে বন্ধ

শুক্রবার, জানুয়ারী ১৯, ২০২৪
সারাদেশে গ্যাসের চাপ কম, চট্টগ্রামে বন্ধ

নিজস্ব প্রতিনিধি:
 
কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত এলএনজি টার্মিনালে কারিগরি ত্রুটির কারণে চট্টগ্রাম এলাকায় আজ (শুক্রবার) সকাল থেকে গ্যাস সরবরাহ সাময়িকভাবে বন্ধ রয়েছে। দেশের অন্যান্য এলাকায় শীতের কারণে গ্যাসের স্বল্প চাপ বিরাজ করছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে৷

এতে বলা হয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, পেট্রোবাংলা এবং কোম্পানিসমূহ সার্বক্ষণিক তদারক করছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে অতি দ্রুত মেরামতের লক্ষ্যে কাজ করছে মন্ত্রণালয়। দেশীয় গ্যাস উৎপাদন ও সরবরাহ অব্যাহত রয়েছে।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় দুঃখ প্রকাশ করছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

আরপিজিসিএল এবং কেজিডিসিএলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১ নভেম্বর থেকে এক্সিলারেট এনার্জির এফএসআরইউপি সংস্কারের জন্য সিঙ্গাপুর নেওয়া হয়। গত সপ্তাহে এফএসআরইউটি প্রয়োজনীয় সংস্কার শেষে দেশে আনা হয়। 

এরপর এটি পুনরায় টার্মিনালে সংযোজন করা হয়। শুক্রবার এ এফএসআরইউ থেকে গ্যাস সরবরাহ দেওয়া হয়। পাশাপাশি সামিটের এফএসআরইউটি সংস্কারের জন্য সিঙ্গাপুরে নেওয়ার পরিকল্পনা ছিল। শুক্রবার সকালে শেষ মুহূর্তের গ্যাস সরবরাহ দিয়ে সামিটের এফএসআরইউটি খালি করার কথা ছিল।

এদিকে এক্সিলারেটের টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ শুরুর পর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এসময় খালি হওয়ার কারণে চাপ না থাকায় সামিটের টার্মিনাল থেকেও গ্যাস সরবরাহ দিতে ব্যর্থ হয়। এতে আমদানিকৃত এলএনজি থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। যে কারণে সবচেয়ে বেশি প্রভাব পড়ে চট্টগ্রামে। চট্টগ্রামে আমদানিকৃত এলএনজি থেকে গ্যাস সরবরাহ দিয়ে আসছিল কেজিডিসিএল।

আরপিজিসিএল চট্টগ্রামের উপ-ব্যবস্থাপক মোহাম্মদ মঈন উদ্দীন চৌধুরী বলেন, ‌এক্সিলারেট এনার্জির টার্মিনালে ত্রুটি দেখা দেওয়ার কারণে চট্টগ্রামে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। তবে যান্ত্রিক ত্রুটি সারানোর জন্য অপারেশনাল টিম কাজ করছে। রাত ৯টার মধ্যে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে বলে জানতে পেরেছি।

কেজিডিসিএলের মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং সার্ভিস) প্রকৌশলী মো. শফিউল আজম খান বলেন, গত কয়েকদিন ধরে চট্টগ্রামে গ্যাসের সংকট ছিল। এরমধ্যে শুক্রবার সকাল থেকে একেবারে বন্ধ হয়ে গেছে। এতে পুরো চট্টগ্রামে পাইপলাইনের গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। পেট্রোবাংলা থেকে বলা হয়েছে রাতের মধ্যে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল