বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ছুটির দিনে বইমেলায় এলো ১৯৭ নতুন বই

শুক্রবার, ফেব্রুয়ারী ২৩, ২০২৪
ছুটির দিনে বইমেলায় এলো ১৯৭ নতুন বই

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে বইমেলায় প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন-নতুন বই। আজ শুক্রবার মেলার ২৩তম দিনে নতুন বই এসেছে ১৯৭টি। বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন লেখক, পর্যটক ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, কথাসাহিত্যিক নভেরা হোসেন, কবি কুশল ভৌমিক ও শিশুসাহিত্যিক আহমেদ জসিম।

এদিকে সকাল সাড়ে ১০টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার দেওয়া হয়। এসময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. হাসান কবীর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন ওয়াফিয়া নূর, দ্বিতীয় হয়েছেন আর্লিন আহমেদ সানভী, তৃতীয় হয়েছেন তাইফা জান্নাত। খ-শাখায় প্রথম হয়েছেন সৌভিক সাহা, দ্বিতীয় হয়েছেন প্রত্যুষা রায়, তৃতীয় হয়েছেন শাফিন উদ্দিন আহাম্মেদ। গ-শাখায় প্রথম হয়েছেন স্বস্তি চৌধুরী, দ্বিতীয় হয়েছেন সপ্তনীল হাওলাদার ঐশী, তৃতীয় হয়েছেন সুয়েত আহমেদ নিহাল।

শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন ফারহিনা মোস্তাক আযওয়া, দ্বিতীয় হয়েছেন অংকিতা সাহা রুদ্র এবং তৃতীয় হয়েছেন ফাবলিহা মোস্তাক আরওয়া। খ-শাখায় প্রথম হয়েছেন সমৃদ্ধি সূচনা স্বর্গ, দ্বিতীয় হয়েছেন সুবহা আলম এবং তৃতীয় হয়েছেন অন্বেষা পণ্ডিত এবং গ-শাখায় ১ম হয়েছেন সিমরিন শাহীন রূপকথা, ২য় হয়েছেন আবদুল্লাহ আল হাসান মাহি এবং ৩য় হয়েছেন তাজকিয়া তাহরীম শাশা।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার ক-শাখায় ১ম হয়েছেন নীলান্তী নীলাম্বরী তিতির, ২য় হয়েছেন রোদসী আদৃতা এবং ৩য় হয়েছেন নৈঋতা ভৌমিক। খ-শাখায় ১ম হয়েছেন তানজিম বিন তাজ প্রত্যয়, ২য় হয়েছেন সুরাইয়া আক্তার এবং ৩য় হয়েছেন রোদসী নূর সিদ্দিকী। গ-শাখায় ১ম হয়েছেন কে. এম. মুনিফ ফারহান দীপ্ত, ২য় হয়েছেন নবজিৎ সাহা এবং ৩য় হয়েছেন সরকার একান্ত ঐতিহ্য।

এরপর বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মামুন হুসাইন। আলোচনায় অংশগ্রহণ করেন ওয়াসি আহমেদ এবং জাফর আহমদ রাশেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস।

আলোচকরা বলেন, বাংলা সাহিত্যের অত্যন্ত শক্তিমান লেখক আখতারুজ্জামান ইলিয়াসের সাহিত্য দর্শন, সংশীয় দৃষ্টিভঙ্গি ও নিজস্ব চিন্তাভাবনা সম্পর্কে জানতে হলে তার সাহিত্য পাঠ একান্ত জরুরি। তিনি ছিলেন সংবেদনশীল ও অনুসন্ধিৎসু একজন লেখক। সমাজের নানা দিকে তার সাহিত্যিক দৃষ্টি ছিল প্রসারিত। তিনি তার চিন্তাশীলতার মধ্য দিয়েই একজন পরিপূর্ণ মানুষ হয়ে উঠেছিলেন।

বইমেলায় আগামীকালের কর্মসূচি

২৪ ফেব্রুয়ারি বইমেলা বেলা ১১টায় শুরু হবে। চলবে রাত ৯টা পর্যন্ত। এছাড়া বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে শিশুপ্রহর। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : মোহাম্মদ রফিক এবং খালেক বিন জয়েনউদদীন শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এমআ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল