মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ডম্বুর ও গজলডোবা বাধ খুলে দেয়ার প্রতিবাদে হাবিপ্রবিতে বিক্ষোভ

বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০২৪
ডম্বুর ও গজলডোবা বাধ খুলে দেয়ার প্রতিবাদে হাবিপ্রবিতে  বিক্ষোভ

আরমান হোসেন, হাবিপ্রবি প্রতিনিধি: 

ভারতের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে আকস্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। এ সময় ভারতীয় আগ্রাসন রুখতে প্রয়োজনে বাংলাদেশেও বাঁধ নির্মাণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান তারা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বেলা ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে জড়ো হতে শুরু করে শিক্ষার্থীরা। এরপর একসাথে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে তারা।

এরপর মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে পৌছালে সেখানে বক্তব্য রাখেন বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া কয়েকজন শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীরা বলেন, "ভারত যে বাঁধ খুলে দিয়েছে, আন্তর্জাতিক বাঁধ নিয়মে কখনও বলা নাই যে মধ্যরাতে আকস্মিকভাবে কোন বাঁধ খুলে দেওয়া হবে। বাঁধ খুলে দেওয়ার আগে ভাটির দেশকে একটা সতর্কতা জারি করতে হয় ভারত সেটা করেনাই।

এর আগে ভারতের সাথে যে চুক্তি বাস্তবায়ন হয়েছে চুক্তি বলার চেয়ে এগুলোকে অসম চুক্তি বলা ভালো। ফারাক্কা বাঁধের প্রতি বছর সাতাশ হাজার কিউসেক পানি বাংলাদেশের প্রাপ্য সেখানে তারা মাত্র দুইশত কিউসেক পানি বাংলাদেশকে দিচ্ছে। এতো অন্যায় অবিচারের বিরুদ্ধে বাংলাদেশের জনগনকে রুখে দাড়াতে হবে।" 

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক কাজী মোহাম্মদ ইউসুফ বলেন, "মালদ্বীপের মতো দেশের সাথেও ভারত যা করতে পারছেনা বাংলাদেশের সাথে তা করছে।

শুধুমাত্র পনের বছরের বিগত শাসনামলের চাটুকারিতা এবং পররাষ্ট্রনীতির দূর্বলতার কারণে আমাদের দেশের আজ এই অবস্থা। পৃথিবীতে অনেকগুলো ভাটির দেশ আছে, কোন উজানের দেশ এইভাবে ভাটির দেশের সাথে অবিচার করতে পারেনা। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।"

এরপর প্রশাসনিক ভবনে পরবর্তী দিনের কর্মসূচি ঘোষণা করে বিক্ষোভ সমাবেশ শেষ করেন শিক্ষার্থীরা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল