মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

বন্যায় ফেনীর ৯০ শতাংশ মানুষ ক্ষতিগ্রস্ত

বুধবার, সেপ্টেম্বর ৪, ২০২৪
বন্যায় ফেনীর ৯০ শতাংশ মানুষ ক্ষতিগ্রস্ত

জেলা প্রতিনিধি:

স্মরণকালের ভয়াবহ বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনীর মানুষ। জেলার ৯০ শতাংশের বেশি মানুষ বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংস হয়েছে ৪৮ শতাংশ বাড়িঘর। এছাড়া জেলার পয়োনিষ্কাশনের ব্যবস্থা ও সুপেয় পানির সুবিধা শতভাগ অচল হয়েছে।

চলমান বন্যা নিয়ে অক্সফাম বাংলাদেশ প্রকাশিত জরুরি চাহিদা নিরূপণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। একইভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পার্শ্ববর্তী জেলা নোয়াখালীও।

প্রতিবেদন বলা হয়, বন্যার পানি ধীরে ধীরে নামতে শুরু করায় বন্যাকবলিত এলাকাগুলোর ক্ষতচিহ্ন ক্রমে স্পষ্ট হয়ে উঠছে। দুর্গতদের মধ্যে জীবিকা হারানো ও খাদ্য নিরাপত্তাহীনতা বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ফেনী ও নোয়াখালী জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ৭২ শতাংশ প্রতিদিন দুই বেলা খেতে পারছে, যা পর্যাপ্ত নয়। পয়োনিষ্কাশনের ব্যবস্থা ধ্বংস হয়ে যাওয়ায় খোলা জায়গায় মলত্যাগ বাড়ছে, যা ডায়রিয়া ও কলেরার মতো পানিবাহিত রোগের ঝুঁকি বাড়াচ্ছে। এসব রোগে অনেকেই আক্রান্ত হচ্ছে।

অক্সফামের তথ্য অনুযায়ী, গত ২০ আগস্ট থেকে শুরু হওয়া এই বন্যায় ফেনী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেটসহ ১১ জেলার বিশাল অংশ পানির নিচে তলিয়ে যায়। বাস্তুচ্যুত হয় পাঁচ লাখেরও বেশি মানুষ। এই বন্যায় প্রায় ৫৮ লাখ মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অবকাঠামো, বাড়িঘর, কৃষি ও মৎস্য খাত। এসব ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে দুর্গত জনগোষ্ঠীদের জরুরি ও ধারাবাহিক মানবিক সহায়তা প্রয়োজন।

প্রতিবেদনে বলা হয়, বিশেষ করে দুর্গত জনগোষ্ঠীর জন্য জরুরিভাবে বিশুদ্ধ খাওয়ার পানি, নগদ অর্থসহায়তা, খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী প্রয়োজন। মধ্য মেয়াদে ঘরবাড়ি মেরামত, পানি ও পয়োনিষ্কাশনের ব্যবস্থা পুনরুদ্ধার এবং খাদ্য উৎপাদনে কৃষি উপকরণ সরবরাহ এবং দীর্ঘ মেয়াদে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন ও টেকসই সমাধানে ওয়াশসুবিধা (পানি, পয়োনিষ্কাশন ১ ও স্বাস্থ্য সুরক্ষা) নিশ্চিত করা, কমিউনিটি আশ্রয়কেন্দ্র নির্মাণ ও আয়মূলক কার্যক্রম প্রচার করা জরুরি।

দুর্গত এলাকায় বিশুদ্ধ খাওয়ার পানি, শুকনা খাবার, ওরস্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিরতণ ও মোবাইল চার্জিং স্টেশন সহায়তা দিয়েছে। এখন তারা ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ভেঙে পড়া ঘরবাড়ি পুননির্মাণ, নিরাপদ পয়োনিষ্কাশনের ব্যবস্থা নিশ্চিত করা, স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী প্রদান ও খাদ্য সরবরাহ করার কাজে নিয়োজিত রয়েছে। তবে বন্যার ক্ষয়ক্ষতির অবস্থার তুলনায় তাৎক্ষণিক ও দীর্ঘমেয়াদি প্রয়োজন মেটাতে আরও বেশি সহায়তার প্রয়োজন রয়েছে।

বন্যা দুর্গত এলাকা ফুলগাজীর মোবারক হোসেন জানান, বন্যায় টিউবওয়েল, টয়লেটসহ সবকিছু ডুবে নষ্ট হয়ে গেছে। ঘরের মহিলাদের শৌচাগারের কাজ সারতে বেগ পেতে হয়েছে। বন্যা পরবর্তী সময়ে অনেকে অসুস্থ হয়ে যাচ্ছে। এমন ভয়াবহ বন্যা জীবনে দেখেননি বলে জানান তিনি।

বাংলাদেশের বন্যা সম্পর্কে অক্সফামের কান্ট্রি ডিরেক্টর আশিষ দামলে বলেন, সাম্প্রতিক সময়ে এমন পরিস্থিতি বাংলাদেশে আগে দেখা যায়নি। বন্যায় লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘরবাড়ি ও কৃষিজমি ডুবে গেছে। জীবিকা হারিয়েছে লাখ লাখ মানুষ। গবাদিপশুর ক্ষয়ক্ষতি, দুর্গত জনগোষ্ঠীকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল