শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

প্রো-ভিসি নিয়োগ চায় হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা

বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪
প্রো-ভিসি নিয়োগ চায় হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা

মুরাদ হোসেন, হাবিপ্রবি:

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার দুই যুগ পার হলেও প্রো-ভিসি পায়নি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। ভিসি'র পাশাপাশি প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

প্রো-ভিসি নিয়োগ সম্পর্কিত হাবিপ্রবি বিশ্ববিদ্যালয় আইন (২০০১) এর ১০(৩) ধারায় বলা হয়েছে, ভাইস-চ্যান্সেলরের পদ শূন্য হইলে কিংবা ছুটি, অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোন কারণে তিনি তাঁহার দায়িত্ব পালনে অসমর্থ হইলে, শূন্য পদে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা ভাইস-চ্যান্সেলর পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত চ্যান্সেলরের ভিন্নরূপ সিদ্ধান্ত না থাকা সাপেক্ষে প্রো-ভাইস-চ্যান্সেলর ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করিবেন৷ ১২(১) ধারায় বলা হয়েছে, চ্যান্সেলর প্রয়োজনবোধে, ততকর্তৃক নির্ধারিত শর্তে, চার বৎসর মেয়াদের জন্য একজন শিক্ষাবিদ কে প্রো-ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করিবেন।

প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ২০ ব্যাচের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম ইমন বলেন, "সুস্পষ্ট আইন থাকলেও কোনো আচার্যই কখনো হাবিপ্রবিতে প্রো-ভিসি পদে কাউকে নিয়োগ দেওয়ার প্রয়োজনবোধ করেননি। সম্ভবত প্রো-ভিসি না থাকলে মূল উপাচার্যের ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত রাখতে সহজ হয়৷ আমি মনে করি, একজন যোগ্য শিক্ষাবিদকে প্রো-ভিসি হিসেবে নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কাজের গতি বাড়বে। আর বাস্তবিক প্রয়োজন না থাকলে তো এই পদটি আইনে রাখারও প্রয়োজন ছিলো না। 

বিশ্ববিদ্যালয়ের ২১ ব্যাচের কয়েকজন শিক্ষার্থী জানান, অনেক বিশ্ববিদ্যালয়ে একাধিক প্রো-ভিসি আছেন। হাবিপ্রবিতে সেশনজট ও বিভিন্ন প্রশাসনিক জটিলতা কমাতে এবং শিক্ষার মান বৃদ্ধিতে এই পদটির শূন্যস্থান পূরণ করা এখন সময়ের দাবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের অধ্যাপক ড. মারুফ আহমেদ বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে গতিশীল রাখতে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারের ভুমিকা রয়েছে। এক্ষেত্রে নিজ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের মধ্যে যারা সৎ, যোগ্য ও ইয়াং ডাইনামিক এবং শিক্ষার্থীবান্ধব কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত তাদের মধ্য থেকে এই তিনটি পদে নিয়োগ প্রদান করলে বিশ্ববিদ্যালয়ের সবার জন্য ভালো হয়। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল