মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবিতে মানববন্ধন

রোববার, সেপ্টেম্বর ২২, ২০২৪
তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবিতে মানববন্ধন

তিতুমীর কলেজ প্রতিনিধি:

সরকারি তিতুমীর কলেজকে ’তিতুমীর বিশ্ববিদ্যালয়ে’ রূপান্তরের দাবিতে র‍্যালি ও মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। 

রবিবার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসের শহীদ মামুন চত্তরে শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা ‘অধিভুক্ত না স্বতন্ত্র, স্বতন্ত্র স্বতন্ত্র’, ‘অধ্যক্ষ না ভিসি? ভিসি ভিসি’ ‘ঢাবির শিকল হতে মুক্তি চাই, মুক্তি চাই’ ‘তিতুমীর কি চায়?’ ‘বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়’ ‘মহাখালী কি চায়? বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়’ ‘সেশন না সেমিস্টার? সেমিস্টার, সেমিস্টার’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।

মানববন্ধনে অংশগ্রহণকারী মোহাম্মদ তোফায়েল আলম নামের এক শিক্ষার্থী বলেন, ‘তিতুমীর কলেজ দক্ষিণ এশিয়ার বৃহত্তম শিক্ষাপ্রতিষ্ঠান। এর রয়েছে আলাদা ঐতিহ্য। এছাড়াও কলেজটিতে রয়েছে বিভিন্ন সুযোগ সুবিধা যা অনেক বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত। যার পরিপ্রেক্ষিতে আমরা দাবি জানাচ্ছি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার।’

তিনি আরও বলেন, ‘ঢাবি অধিভুক্ত হওয়ায় কলেজটিতে রয়েছে নানা সমস্যায়। তার মধ্যে অন্যতম হচ্ছে রেজাল্ট বিলম্ব, ইয়ার সিস্টেম। যেসব সমস্যাগুলো বিশ্ববিদ্যালয় হয়ে গেলে দ্রুত কেটে যাবে বলে মনে করি। এ ছাড়াও ঢাবি কখনও আমাদেরকে আপন করে নিতে চায় না। প্রায় প্রতিটি ক্ষেত্রেই আমাদেরকে হেয় করে চলে। ফলবশত ঢাবির ছাত্ররাও আমাদের সাথে বৈষম্যমুলক আচরণ করে থাকে। এজন্য আমরা ঢাবি থেকে মুক্ত হয়ে নিজ শক্তিতে দাঁড়াতে চাই।’

এ বিষয়ে অন্য আরেক শিক্ষার্থী মো. মাসুম রেজা বলেন, ‘প্রথমত, তিতুমীর কলেজে ইন্টারমিডিয়েট নেই। দ্বিতীয়ত, এখানে শুধুমাত্র অনার্স ও মাস্টার্স কোর্স বিদ্যমান। এ ছাড়াও এখানে একটি সুন্দর শিক্ষার্থী বান্ধব পরিবেশ বিদ্যমান। যার ফলপ্রসুতে শিক্ষার্থীদের রেজাল্ট অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়ের থেকে ভালো হয়ে থাকে। এজন্য তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার যৌক্তিক দাবি জানাচ্ছি।’

সরকারি তিতুমীর কলেজের রয়েছে সুদীর্ঘ ইতিহাস। পাকিস্তান আমল থেকে কলেজটি প্রায় ৫৭ বছর ধরে সোনার বাংলায় শিক্ষার প্রসার ঘটিয়ে এসেছে। সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাগুলোতেও রয়েছে কলেজের শিক্ষার্থী ও শিক্ষকসমাজের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ।

এছাড়াও কলেজটির ক্লাসরুম, পরিবহন ও আবাসন ব্যবস্থা অন্যান্য প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে বেশি রয়েছে। এর আগেও একবার তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় করার গুঞ্জন উঠেছিল। কিন্তু রাজনৈতিক কারণে তা আর হয়ে উঠেনি বলে মনে করছেন অনেকে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল