সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

নার্স ও মিডওয়াইফদের পদায়নের দাবিতে সংস্কার পরিষদের স্মারকলিপি প্রদান

সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪
নার্স ও মিডওয়াইফদের পদায়নের দাবিতে সংস্কার পরিষদের স্মারকলিপি প্রদান

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধিঃ

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল থেকে প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অবিলম্বে প্রত্যাহারসহ নার্স ও মিডওয়াইফদের পদায়নের দাবিতে দিনাজপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছে ও নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ দিনাজপুর জেলা আহবায়ক কমিটি। 

আজ সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০২৪ বেলা ১২টায় নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ দিনাজপুর জেলা কমিটির আহবায়ক বেনজামিন দাস ও সদস্য ড. রুবিনা আক্তারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর এই স্মারকলিপি প্রদান করেন। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সোহাগ চন্দ্র সাহা।

 ২০১১ সালে নার্সদের দাবির প্রেক্ষিতে ২০১৬ সালে পরিদপ্তরকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে উন্নীত করা হয়। পরিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে তৎপরবর্তি অধিদপ্তরের পরিচালক পদে ২০১৬ সাল পর্যন্ত নার্স কর্মকর্তারাই অধিষ্ঠিত ছিলেন। অনুরুপভাবে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার পদে নার্সরাই দায়িত্ব পালন করে আসছিলেন। 

কিন্তু বিগত সরকারের সময় দক্ষ ও অভিজ্ঞ নার্স এবং মিডওয়াইফ কর্মকর্তাদের পদোন্নতি না দিয়ে প্রশাসন ক্যাডার কর্মকর্তাগণ অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালকসহ কাউন্সিলের রেজিস্ট্রার পদগুলো দখল করে আছেন। নার্সিং প্রশাসন ও শিক্ষাক্ষেত্রে অনভিজ্ঞ নন-নার্স কর্মকর্তা পদায়নের ফলে নার্সিং ও মিডওয়াইফারি সেবা ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে, যা পেশার মানোন্নয়নের বড় অন্তরায়। এছাড়াও এসব কর্মকর্তাদের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, ঘুষ-দুর্নীতি, বদলি ও নিয়োগ বাণিজ্য, টেন্ডারবাজি, হজ্জ মিশনে নাম নির্বাচন, বিদেশ গমন ও প্রশিক্ষণ ইত্যাদি অভিযোগ রয়েছে।

স্মারকরিপিতে তারা নার্সিং ও মিডওয়াইফারি পেশায় বিদ্যমান বৈষম্য দূরীকরণ, নার্সিং প্রশাসনিক গতিশীলতা আনয়ন ও সেবার মানোন্নয়নে প্রধান উপদেষ্টার  হস্তক্ষেপ ও সমস্যাগুলোর আশু সমাধানে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর হতে মহাপরিচালকসহ পরিচালক এবং বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিষ্ট্রার পদ থেকে নন নার্সিং প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অবিলম্বে প্রত্যাহার করে উচ্চশিক্ষিত,দক্ষ,যোগ্য ও অভিজ্ঞতাসম্পন্ন নার্স ও মিডওয়াইফদের পদায়নে এক দফা বাস্তবায়নের দাবি জানান।

সময় জার্নাল/টিএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল