মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্পকে ‘হত্যাচেষ্টার’ আগে লেখা চিঠিতে পরিকল্পনা জানিয়েছিলেন রুথ

সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪
ট্রাম্পকে ‘হত্যাচেষ্টার’ আগে লেখা চিঠিতে পরিকল্পনা জানিয়েছিলেন রুথ

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পকে সম্ভাব্য হত্যাচেষ্টার ঘটনায় গ্রেপ্তার করা হয় রায়ান ডব্লিউ রুথ নামের এক ব্যক্তিকে। তিনি এখন কারাগারে। সোমবার দেশটির আদালতে জমা দেওয়া নথিপত্রে বলা হয়েছে, ফ্লোরিডার ঘটনার বেশ কয়েক মাস আগেই এর পরিকল্পনা করেছিলেন রুথ। তিনি যে ব্যর্থ হবেন, তা–ও নাকি অনুমান করেছিলেন। এসব তিনি লিখেছিলেন একটি চিঠিতে।সন্দেহভাজন ওই বন্দুকধারী পালিয়ে যান। পরে কাছাকাছি এক এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

নানা বিষয়ের দিকে ইঙ্গিত করে মার্কিন কৌঁসুলিরা এটাই বলছেন যে ১৫ সেপ্টেম্বর ট্রাম্পকে হত্যা করতে চেয়েছিলেন রুথ। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী, সেদিন ট্রাম্পের চেয়ে খুব কম দূরত্বে অবস্থান করছিলেন রুথ। পালানোর সময় তিনি ঘটনাস্থলে একটি বন্দুক ফেলে যান। তাতে টেলিস্কোপ লাগানো ছিল। ভেতরে ছিল ১১টি গুলি। ওই বন্দুকের ওপর রুথের আঙুলের ছাপ পাওয়া গেছে।

আদালতে জমা দেওয়া নথিপত্রে বলা হয়েছে, রুথকে গ্রেপ্তারের পর তাঁর এক বন্ধুর বাড়ির চিঠির বাক্সে একটি চিঠি পান তদন্তকারীরা। ওই চিঠিতে রুথ লিখেছিলেন, ‘এটা ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা ছিল। তবে আপনাকে ব্যর্থ করেছি। আমার সর্বোচ্চ চেষ্টাটা করেছিলাম। এখন কাজটা শেষ করা আপনার ওপর নির্ভর করছে। কাজটি যে–ই শেষ করুক না কেন, আমি তাঁকে ১ লাখ ৫০ হাজার ডলার দেব।’

ওই চিঠিতে রুথ এটাও লিখেছিলেন যে প্রেসিডেন্ট হওয়ার জন্য ট্রাম্প যোগ্য নন। ১৫ সেপ্টেম্বরের হত্যাচেষ্টার কয়েক মাস আগেই চিঠিটি বন্ধুর বাসায় রেখেছিলেন তিনি। এ থেকে বোঝা যায়, দীর্ঘ সময় ধরে তিনি ট্রাম্পকে হত্যার পরিকল্পনা করছিলেন। তাঁর বিরুদ্ধে আপাতত আগ্নেয়াস্ত্র–সংক্রান্ত দুটি মামলা করা হয়েছে। এর একটিতে তাঁর সর্বোচ্চ ১৫ বছরের সাজা হতে পারে।

সময় জার্নাল/টিএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল