রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

প্রকৃত শিক্ষক শিক্ষার্থীদের মনে জ্ঞানতৃষ্ণা জাগাতে পারেন: তিতুমীর কলেজ অধ্যক্ষ

শনিবার, অক্টোবর ৫, ২০২৪
প্রকৃত শিক্ষক শিক্ষার্থীদের মনে জ্ঞানতৃষ্ণা জাগাতে পারেন: তিতুমীর কলেজ অধ্যক্ষ

তিতুমীর কলেজ প্রতিনিধি:

সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর শিপ্রা রাণী মন্ডল বলেছেন, তিনিই প্রকৃত শিক্ষক যিনি শিক্ষার্থীদের মনে জ্ঞানতৃষ্ণা জাগাতে পারেন; তরুণ মন গঠনে, শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ ও নৈতিক শিক্ষা দিয়ে শিক্ষার্থীদের মানুষ হিসেবে গড়ে তুলতে পারেন। "শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার"- এ মূল প্রতিপাদ্যে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

শনিবার (৫ অক্টোবর) সকালে সরকারি তিতুমীর কলেজ শহীব বরকত মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গণিত বিভাগের সহকারী অধ্যাপক শেখ নাজিয়া জাহানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোসা. আসমা বেগম।

এসময় প্রফেসর শিপ্রা রাণী মন্ডল আরও বলেন,  শিক্ষকই শিক্ষার্থীদের পরামর্শ ও নির্দেশনা দিয়ে শিক্ষার্থীদের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করেন। একারণেই  আমরা বলি ছাত্র-ছাত্রীদের জন্য রোল মডেল হচ্ছেন শিক্ষক, তারাই শিক্ষার্থীদের মেন্টর বা গাইড। তিনি এবারের ছাত্র জনতার আন্দোলনে শিক্ষার্থীদের অসামান্য ভূমিকার কথাও স্মরণ করেন।

বিপুল সংখ্যক শিক্ষার্থী ও শিক্ষকদের উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- অনুষ্ঠানের বিশেষ অতিথি উপাধ্যক্ষ প্রফেসর মো. মহিউদ্দিন, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর কাজী ফয়জুর রহমান, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর কামরুন্নাহার, হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মাহবুব আলম, শিক্ষার্থী প্রতিনিধি মো. মশিউর রহমান, শহিদুল ইসলাম, নুসরাত নাসরিন ও লিতু হোসেন।

সভায় বক্তারা শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখার জন্য সবোর্চ্চ মহল থেকে কার্যকর পদক্ষেপ গ্ৰহণের আহ্বান জানানো হয়। শিক্ষার্থীদের প্রয়োজন ও সমস্যা চিহ্নিত করা তাদের পাশে থেকে উন্নত বাংলাদেশ গড়ার অঙ্গীকার করেন শিক্ষকবৃন্দ। 

এবারে ছাত্র-জনতা যে ত্যাগ স্বীকার করে দেশে স্বাধীনতা এনেছে তাকে অর্থবহ করার উপর গুরুত্বারোপ করে  উপাধ্যক্ষ প্রফেসর মো. মহীউদ্দীন সকল ক্ষেত্রে বৈষম্য দূর করার আহ্বান জানান। তিনি বলেন, এদেশের অগ্ৰযাত্রা যারা পিছিয়ে দিয়েছে তাদেরকেও চিহ্নিত করতে হবে।

শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর কাজী ফয়জুর রহমান বলেন, শুধু পুঁথিগত শিক্ষা‌ই নয়, কেবল ফার্স্ট হ‌ওয়াই নয়, উন্নত মানুষ হ‌ওয়ার জন্য শিক্ষা দরকার। আর শিক্ষকরাই এটি বাস্তবায়ন করতে পারবেন। তিনি বলেন, মানুষের জীবনের শিক্ষার বৃহত্তর অংশ অর্জন করে তার শিক্ষকের কাছেই।  

প্রফেসর কামরুন্নাহার মায়া বলেন, ভালো শিক্ষকের সবকিছু অনুসরণ করেন শিক্ষার্থীরা। তিনি কবি কাদের নেওয়াজের "শিক্ষকের মর্যাদা" কবিতা আবৃত্তি করে শিক্ষকের প্রতি বাদশা আলমগীরের অসামান্য শ্রদ্ধার বিষয় স্মরণ করেন। তিনি বলেন, মেধাবীদের শিক্ষকতা পেশায় আসতে হবে। বেতন-ভাতাদি সুযোগ সুবিধার ক্ষেত্রে অন্যান্য ক্যাডারের সাথে শিক্ষা ক্যাডারের যে বৈষম্য রয়েছে তা দূর করার আহ্বান জানান তিনি।

সভাপতি প্রফেসর ড. মোসা. আসমা বেগম বলেন, একজন শিক্ষক শুধু শিক্ষক‌ই নন, তিনি শিক্ষার্থীদের একজন ভালো বন্ধুও। তিনি তার আদর্শ সকলের মাঝে বিস্তার করেন।

সবশেষে শিক্ষার্থীরা মনোমুগ্ধকর কবিতা আবৃত্তি করেন ও সঙ্গীত পরিবেশন করেন। 

উল্লেখ্য, বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে সকালে কলেজ ক্যাম্পাসে একটি রেলি র্যালি অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ প্রফেসর শিপ্রা রাণী মন্ডলের নেতৃত্বে অনুষ্ঠিত র্যালিতে কলেজের বিপুল সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল