শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

বাঘিয়ার বিলে তিন দিন ব্যাপী নৌকা বাইচ শুরু

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বাঘিয়ার বিলে তিন দিন ব্যাপী নৌকা বাইচ শুরু

গোপালগঞ্জ প্রতিনিধি :

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলে ল²ী পূজা উপলক্ষে তিন ব্যাপী নৌকা বাইচ শুরু হয়েছে। শুক্রবার (১৮ অক্টোবর) দুপুর থেকে থেকে শুরু হয়েছে এ নৌকা বাইচ। এটি আগামি রবিবার সন্ধ্যায় শেষ হবে।

কালিগঞ্জের বাঘিয়ার বিলে অনুষ্ঠিত এ নৌকা বাইচ দক্ষিণ বাংলার সর্ববৃহৎ নৌকা বাইচ। উপজেলার কালিগঞ্জ -বুরুয়া খালে ২৫০ বছরের পুরানো ঐতিহ্য প্রায় তিন কিলোমিটার দীর্ঘ বাঘীয়ার বিলে নৌকা বাইচে হাজার হাজার দর্শকদের সমাগম ঘটে। বছরে দু'বার এই খালে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্বকর্মা পূজা উপলক্ষে একদিন এবং ল²ী পূজা উপলক্ষে তিন দিন ধরে অনুষ্ঠিত হয় নৌকা বাইচ। এখানে নৌকা বাইচ প্রতিযোগিতার জন্য বাছারি, জয়নগরী, ময়ুরপঙ্খী, ছিপ, গয়না, পানসি, কোষা, ডিঙ্গি নৌকা নিয়ে আসে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য। পার্শ্ববর্তী মাদারীপুর, বরিশাল, ফরিদপুর, বাগেরহাট, গোপালগঞ্জ অঞ্চল থেকে নৌকা নিয়ে বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়। এখানে তিনদিনের নৌকা বাইচ অনুষ্ঠিত হয় কিন্ত কোন পুরস্কারের ব্যবস্থা করা না হলেও নৌকা এবং দর্শকদের সমাগমের কোন ঘাটতি থাকে না।

প্রতিদিন সমানতালে নৌকা এবং দর্শকদের আগমন ঘটে। ছোট-বড় মিলিয়ে শতাধিক নৌকা উপস্থিত হয় প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য। নৌকা বাইচ দেখার জন্য দূর দূরান্ত থেকে হাজার হাজার দর্শকদের সমাগম ঘটে। খালের দু'পাড়ে মেলা বসে। নৌকা বাইচ উপভোগ করতে দুইপাড়ে ভিড় জমে দর্শকদের। নৌকা বাইচ উপলক্ষে বসে বাহারি সব দোকানপাট। কালিগঞ্জ থেকে বুরুয়া বড় ব্রীজ পর্যন্ত খালের দুপাড়ে তিন কিলোমিটার দীর্ঘ মেলা বসে।

বাইচ দেখতে আসা রিপন ঘটক অয়ন বলেন, আমি নারায়নগঞ্জে একটা কোম্পানিতে কর্মরত আছি, এই সময়ে বাড়ীতে আসা শুধু নৌকা বাইচ দেখতে আসি। নৌকা বাইচ দেখতে এসে খুবই ভালো লাগছে।

মুকসুদপুর থেকে নৌকা নিয়ে আসা কামিনী রায় বলেন,  বিলবাঘীয়ার নৌকা বাইচে প্রতি বাছর নৌকা নিয়ে আসি বাইচ দেয়ার জন্য এ বছরও আসছি, আমাদের ওখান থেকে চারখানা নৌকা নিয়ে আসছি প্রতিযোগিতায় অংশ নিতে।

কলাবাড়ী ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বাঘিয়ার বিলে এই নৌকা বাইচ ২শত ৫০বছরের ঐতিহ্য। আমরা সবাই মিলে এই উৎসবে অংশগ্রহণ করে আসছি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল