বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

নানাবিধ সমস্যায় জর্জরিত

জোয়ার এলেই ডোবে মোড়েলগঞ্জের সরকারি খাদ্যগুদামের চারপাশ

রোববার, জুন ২৭, ২০২১
জোয়ার এলেই ডোবে মোড়েলগঞ্জের সরকারি খাদ্যগুদামের চারপাশ

এম. পলাশ শরীফ, বাগেরহাট থেকে : বাগেরহাটের মোড়েলগঞ্জে সরকারি খাদ্যগুদাম পূর্নিমার অতিরিক্ত জোয়ারের পানিতে দিনে দু’বার তলিয়ে যাচ্ছে। নানাবিধ সমস্যায় জর্জরিত এ খাদ্যগুদামটি। এককিলোমিটার স্থায়ী ভেরিবাঁধ, যোগাযোগের রাস্তা, খালের পলিমাটি পুনঃখননের দাবি
ভূক্তভোগীদের।

সরেজমিনে গিয়ে জানাগেছে, ৮০ দশকের পানগুছি নদীর তীরবর্তী সানকিভাঙ্গা এলাকায় গড়ে ওঠে উপজেলার খাদ্যগুদাম। এ গুদামটি নির্মিত হওয়ার দীর্ঘদিন পরে হলেও গত বছরে একবার সংস্কার হয়েছে। গোটা খাদ্যগুদাম এলাকা হয়েছে বাউন্ডারি, জাহাজ থেকে মালামাল ওঠানামার ঘাট।

রোববার সকাল ১১টায় খাদ্যগুদাম চত্ত্বরে গিয়ে দেখা গেছে অতিরিক্ত জোয়ারের পানিতে একাকার হয়ে পড়েছে। শ্রমীকরা বসে আছে মালামাল উত্তোলন ও বন্টন করতে পারছেননা। খাদ্যগুদামে প্রবেশের মূল ফটকের যেতে নেই কোন রাস্তা। মূল সড়ক থেকে ৩শ’ গজ দূরাত্বে গুদামের মূল ফটক।

কাঁদা-পানি ভেঙ্গে প্রতিনিয়ত বিভিন্ন ইউনিয়ন থেকে সরকারি বরাদ্ধ চাল নিতে আসা লোকজনকে পোহাতে হচ্ছে ভোগান্তি। পানগুছি নদীর মোহনা গুদাম সংলগ্ন বিষখালী খাল। পলি পরে মাটির স্থরে ভরাট হয়ে গেছে খালটি। খাদ্যগুদাম কর্মকর্তা নিজ উদ্যোগে একবার কোনমতে মাটি কাটলেও পুনঃরায় তা আবার ভরাট হয়ে পড়েছে। জাহাজে আসা চাল লোড-আনলোড করতে হয় জোয়ারের ওপর নির্ভর করে। চাল তুলতে গিয়ে ইতোপূর্বে দুর্ঘটনার কবলে পড়েছে চাল ভর্তি অনেক জাহাজ। 

এ খালের নব্যতা কাটাতে ১ কিলোমিটার এ বিষখালী খালটি পুনঃখনন হলে এ সমস্যা সমাধান হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

১৬ টি ইউনিয়ন সহ একটি পৌরসভার জনগুরুত্বপূর্ন উপজেলার এ খাদ্যগুদামটি নানাবিধ সমস্যায় জর্জরিত হয়ে পড়ে রয়েছে দীর্ঘদিন ধরে। উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হলেও হয়নি কোন সমস্যার সমাধান। বলে জানিয়েছেন কর্মরত শ্রমীক আলফাত শেখ, হান্নান মুন্সি, রাজু শেখ, রফিক শেখ, হারুন শেখ, দুলাল খানসহ একাধিক শ্রমীকরা।

এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত খাদ্যগুদাম কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, খাদ্যগুদামে অতিরিক্ত পানি প্রবেশের বিষয়টি ইতোপূর্বে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। ১ কিলোমিটার স্থায়ী ভেরিবাঁধ বিষখালী খাল পুনঃখনন ও ৩শ’ গজের একটি যোগাযোগের রাস্তা নির্মাণ করা অতিব প্রয়োজন বলে মনে করছেন এ কর্মকর্তা।

এ সর্ম্পকে উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন বলেন, উপজেলা খাদ্যগুদামের সমস্যার বিষয়গুলো সর্ম্পকে জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হয়েছে। বরাদ্ধ পেলে এ সমস্যাগুলোর সমাধান দ্রুত করা হবে বলে জানিয়েছেন। 

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল