শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তালেবানদের হাতে এই প্রথম কোন প্রাদেশিক রাজধানীর পতন হলো

শুক্রবার, আগস্ট ৬, ২০২১
তালেবানদের হাতে এই প্রথম কোন প্রাদেশিক রাজধানীর পতন হলো

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখল করে নিয়েছে তালেবান বাহিনী। এর মধ্য দিয়ে দেশটির কোনো প্রাদেশিক রাজধানীর পতন হলো তালেবানের হাতে।

আফগান সরকারের পক্ষ থেকে বিষয়টি স্বীকার করা হয়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি স্বীকার করেছেন স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আজ শুক্রবার সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের পর প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয় তালেবান বাহিনী। এর আগে সীমান্তের বিভিন্ন এলাকায় তালেবান নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হলেও প্রাদেশিক কোনো রাজধানী দখলে নেওয়ার ঘটনা এটাই প্রথম।

তালেবানের হাতে জারাঞ্জের পতনের বিষয়টি স্বীকার না করে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তালেবানের বিরুদ্ধে এখনো জারাঞ্জে লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করে তালেবান। এত দিন দেশটির প্রত্যন্ত এলাকা দখলে নিলেও এখন তারা শহরাঞ্চলের দিকে আক্রমণ চালাচ্ছে।

আফগানিস্তানের আরও কয়েকটি প্রাদেশিক রাজধানীতে সরকারি বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। এর মধ্যে পশ্চিমে হেরাত ও দক্ষিণে লশকর গা পতনের মুখে রয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর আসছে।

ইরান সীমান্তের কাছে অন্যতম বাণিজ্য কেন্দ্র জারাঞ্জ শহর। জারাঞ্জে অভিযান চালানোর আগে চারপাশের জেলাগুলো দখলে নেয় তালেবান বাহিনী।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল