শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

প্রসঙ্গ : ডাক্তারদের নামের পাশে অননুমোদিত ডিগ্রির ব্যবহার

সোমবার, আগস্ট ৯, ২০২১
প্রসঙ্গ : ডাক্তারদের নামের পাশে অননুমোদিত ডিগ্রির ব্যবহার

মাহবুবুল এইচ সিদ্দিকী :

ডাক্তার জাহাঙ্গীর-কে নিয়ে তৈরি হওয়া ক্যাচাল এমন একটা বিষয়কে সামনে নিয়ে এসেছে, যা সবার জন্যই কমবেশী অস্বস্তিকর।
উনার ইউজ করা একগাদা 'বিশেষজ্ঞ' ডিগ্রীর মধ্যে এক MBBS ছাড়া আর কোনটাই BMDC কতৃক স্বীকৃত না। এবং এই বিষয়টা নিয়া অন্য ডাক্তাররাই সবচাইতে বেশী সরব। কিন্তু কাহিনী হইলো, কাহিনী আরো আছে...
বিশ বছর আগে দেখতাম অল্প কিছু ডাক্তার বিশেষজ্ঞ হিসেবে পরিচিতি পেতেন। কিন্তু এখন দেখবেন, বেশীরভাগই বিশেষজ্ঞ আর অল্প কিছু সাধারন। এটা থিউরেটিক্যালি অসম্ভব না। কিন্তু বিশেষজ্ঞদের নামের পাশে হরহামেশাই আপনারা PGT, FRCP, FRHS, FICA, FICS, FAMS, FIGP, BHS, এরককম আরো কিছু টাইটেল দেখবেন, যা প্রকৃতপক্ষে কোন টাইটেলই না। পরিতাপের বিষয়, এমনকি অনেক স্বনামধন্য সিনিয়র ডাক্তারদেরকেও এগুলো ব্যবহার করতে দেখা যায়।
ইনফ্যাক্ট, চলমান কোর্সে ছাত্রাবস্থায় (Part-1), (Part-2), (In course), (Thesis), (Last part), (Course complete), এগুলো হরহামেশাই ইউজ হয়। আরো মজার বিষয়, কে কোন মেডিক্যাল থেকে পাশ করেছে (যেমন DMC হলে মাস্ট প্রায়), কোন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছে (যেমন BSMMU), এমনকি অনেক সরকারী ডাক্তার BCS (Health) পর্যন্ত বাদ দেননা। প্রশ্ন করতে পারেন, সাধারন মানুষ যা বুঝার বুঝবে, আমার কোন সমস্যা?
ওয়েল, ডাক্তারদের অভিভাবক সংস্থা BMA, এবং সরকারী নিয়ন্ত্রক সংস্থা BMDC এগুলোকে স্পষ্টতই সাধারন মানুষকে ধোকা দেয়ার উপায় হিসেবে চিহ্নিত করেছে, কারন এগুলো না কোন স্বীকৃত ডিগ্রি, না কোন এডুকেশনাল কোয়ালিফিকেশন (কমেন্টে লিংক আছে)। বরং বিদ্যমান আইনে ভুয়া ডিগ্রীর নামে মানুষকে ধোঁকা দেয়ার শাস্তি হতে পারে তিন বছর জেলের সাথে এক লক্ষ টাকা জরিমানা। রিপিট করলে আরো বড় শাস্তি আছে।
বলা বাহুল্য, ডাক্তারদের উপর এই আইন প্রয়োগ করতে যাওয়ার ক্যাপাসিটি এখনো কারো হয়েছে বলে শুনা যায়নি। তাই, এ-বিষয়ে ম্যাঙ্গো পিপলদের ব্যাপক সচেতনতাই আপাতত একমাত্র সলিউশন।
জাহাঙ্গীর সাহেব একা কট খাওয়াতে তার জন্য বাড়তি সমবেদনা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ