শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

দায়ী কে?

মঙ্গলবার, আগস্ট ১৭, ২০২১
দায়ী কে?

শাকিল উদ্দিন :

একটি যুদ্ধের ফলাফল কতো কিছু পাল্টে দেয়। জয় পরাজয়ের উপর নির্ভর করে কোন পক্ষ অপরাধী আর কে নিরপরাধ।নিজ দেশের পক্ষে হয়েও পরাজিত হলে অপরাধী হিসেবে বিবেচিত হতে হয়। আফগানিস্থানের গত দুদিনের মানবিক পরিস্থিতি চোখে দেখার মতো নয়। যারা ঐ পরিস্থিতির মধ্যে রয়েছেন একমাত্র তাঁরাই কল্পনা করতে পারেন কি হতে পারে তাদের পরিনতি। কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে যারা অমন বাঁচা মরার লড়াই করে দেশ ছেড়ে পলায়নের চেষ্টা করছেন তার অধিকাংশই আফগান। 

নিজ দেশ থেকে পালিয়ে এক নিরুদ্দেশ যাত্রায় শামিল হচ্ছেন তারা। কিন্তু কেন, এর একটি বিরাট অংশ আমেরিকা বৃটেনসহ ন্যাটোর সেনাদের হয়ে তালেবানদের বিরুদ্ধে কাজ করেছেন, আরেকটি অংশ গত বিশ বছরে পশ্চিমা সেকুলার আইন শাসনে প্রতিপালিত হয়ে হঠাৎ শরীয়া কঠোর নিয়ম কানুনের মধ্যে আবদ্ধ হতে অনিচ্ছুক। এ দুটির বাহিরেও একটি অংশ রয়েছে যারা কোন সাথে পাছে নেই শুধু নিরাপত্তাসহ একটি নিশ্চিত জীবন চান। কাজ করে খেয়ে পরে বেঁচে থাকতে চান। একটু সুন্দর সম্ভাবনাময় ভবিষ্যত চান যা বর্তমান টালমাটাল পরিস্থিতিতে অনিশ্চিত হয়ে পরেছে। 

প্রশ্ন হচ্ছে এ সামগ্রিক কেয়স তৈরির পেছনে দায় কার। কারা আজকে একটি জাতীকে এ পরিস্থিতিতে পর্যবসিত করলো। তালেবান ? না আমেরিকান ?

নাইন-ইলেভেন টুইনটাওয়ারে হামলার ঘটনাকে কেন্দ্র করে তৃতীয় বিশ্বের একটি গরিব দেশের উপর যে হামলা শুরু হয়েছিলো দুদিক পূর্বে তখন কি দখলদারদের হাতে অপশন ছিলোনা, পুরো দেশটিকে তছনছ করে না দিয়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা সামরিক বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে ওসামা বান লাদেনসহ অভিযুক্ত লিস্টেট টেরোরিস্টদের নিয়ন্ত্রন করা বা গ্রেফতার করে আইনের আওতায় আনা। সেটা ঠান্ডা মাথায় কৌশল খাটিয়ে ঠিকই করতে পারতো আমেরিকা কিন্তু তা না করে পুরো দেশজুরে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। মেরেছে মরেছে। যুদ্ধ কখনও কারো নিরঙ্কুশ বিজয় বয়ে আনেনা। বয়ে আনে রক্ত, ধ্বংস, আর হাহাকার। ক্ষমতাধরেরা কামান দিয়ে গুলি করলেও, অক্ষমরা একটি পাটকেল দিয়ে হলেও তার জবাব দেয়। দেয়ালে পিঠ ঠেকে গেলে সবাই ঘুরে দাঁড়ায়। তালেবানরাও তাই করেছে। একদিন, দুদিন, একমাস, দুমাস, বা একবছর দুবছরের ব্যাপার নয়। দীর্ঘ ২০ বছরের প্রচেষ্টায় তারা তাদের হারানো ক্ষমতা, জমি আর সম্মান ফিরে পেয়েছে। 

আফগানিস্থানের আজকের এ অবস্থানের জন্য তালেবানরা দায়ী নয় তবে উদ্ভুত পরিস্থিতি যদি তারা সামান না দিতে পারে, আফগানদের সাধারন ক্ষমা এবং দয়া প্রদর্শন না করে বিশ বছরের জমাট ক্ষোভ তারা মিটাতে সচেষ্ট হয় তাহলে পরিস্থিতি কঠিন মানবিক বিপর্যয়ের দিকে ধাবিত হবে। যা শুধু আফগানিস্থান নয়, বরং আশপাশের দেশগুলোতেও ছড়িয়ে পরবে। 

তবে আফগানিস্থানে সবকিছু বিশৃঙ্খল রেখে, আমেরিকার হাজারো আফগানী কর্মকর্তার জীবনকে ঝুঁকিতে ফেলে শুধুমাত্র নিজ দেশ এবং নিজ দেশের সৈনিকের জীবনমানের দোহাই দিয়ে পশ্চাদপদের সিদ্ধান্ত আসন্ন বিশ্ব রাজনীতিতে চরম মূল্য দিতে হবে দেশটিকে। জো বাইডেনের ইমেজ বিশ্ব নেতাদের চোখে এখন পরাজিত এক সৈনিক ছাড়া অন্য কিছু নয়।অভ্যন্তরীন রাজনীতিতে এর মধ্যে দিয়ে কিছুটা আমেরিকা ফাস্টের বুলি ছাড়লেও বিশ্বের ক্ষমতার পালাবদলের দৌড়ে যথেষ্ট পিছিয়ে পড়লো আমেরিকা।



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ