শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

একমাত্র বঙ্গবন্ধুই দক্ষিণ এশিয়ায় জাতি রাষ্ট্র গঠনে সফল হয়েছেন : ড. কলিমউল্লাহ

মঙ্গলবার, আগস্ট ১৭, ২০২১
একমাত্র বঙ্গবন্ধুই দক্ষিণ এশিয়ায় জাতি রাষ্ট্র গঠনে সফল হয়েছেন : ড. কলিমউল্লাহ


সময় জার্নাল প্রতিবেদক : একমাত্র বঙ্গবন্ধুই দক্ষিণ এশিয়ায় জাতি রাষ্ট্র গঠনে সফল হয়েছেন। তিনি তাঁর নেতৃত্বের গুণাবলি, ক্যারিশমা ও ভাষণের মাধ্যমে বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করেছেন। তাঁর বলিষ্ঠ ভূমিকার কারণেই বাঙালী জাতি ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে বাংলাদেশকে স্বাধীন করতে সক্ষম হয় বলে জানিয়েছেন জানিপপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ। 

মঙ্গলবার (১৭ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করেন। 

আলোচনায় সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার দেওয়ান নুসরাত জাহান। তিনি বাংলাদেশের সূচনালগ্নে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন। তিনি বলেন, কৃষি, শিক্ষা ও প্রশাসনিক উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান ছিলো যুগোপযুগি। বঙ্গবন্ধুকে নিয়ে আরো বেশি করে গবেষণা করা প্রয়োজন বলে তিনি মনে করেন। 

আলোচনা সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বৃহত্তর ফরিদপুরের সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক পি আর বিশ্বাস। তিনি বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কাজ করার আহ্বান জানান। এছাড়াও জাতির পিতার দর্শন বাঙালী জাতির জন্য অন্যতম পাথেয় হিসেবে কাজ করবে বলে মতামত ব্যক্ত করেন।

সভায় আরও বক্তব্য রাখেন জনতা ব্যাংকের কর্মকর্তা ও জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার খোরশেদ আলম। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মলাভের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সহজ হয়েছে। বঙ্গবন্ধুর সকল খুনীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান তিনি।

রয়েল ইনিভার্সিটি অব বাংলাদেশের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান দিপু সিদ্দিক আজকের আলোচনায় বক্তব্য উপস্থাপন করে বলেন, জাতির স্বকীয়তা বজায় রাখার জন্য বঙ্গবন্ধু সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধুকে কোন দলের মধ্যে সীমাবদ্ধ না রেখে সার্বজনীন বঙ্গবন্ধু হিসেবে তরুণ প্রজন্মের কাছে উপস্থাপন করতে হবে। তাহলেই জাতির পিতার আদর্শ বাস্তবায়িত হবে। 

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু একটি রাষ্ট্র গঠন ও পরিচালনা করার জন্য নিবেদিত কর্মীবাহিনী ও রাজনৈতিক দল গঠন করেন। যা পরবর্তীতে জাতির জন্য কল্যাণ বয়ে আনে। 

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার মো. আরিফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন দূরদর্শী রাজনীতিবিদ। তিনি ১৯৫৫ সাল থেকেই পূর্ব বাংলার স্বায়ত্ত্বশাসন দাবি করেন। পরবর্তীতে নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেন।

সভায় আরও বক্তব্য রাখেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা সনি ও মো. হাসিনুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার মো. কামাল উদ্দিন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল