শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

রোগীর সেবাদান আরও সহজ করবে ‘মাই ডক্টর‘ অ্যপ

বুধবার, আগস্ট ১৮, ২০২১
রোগীর সেবাদান আরও সহজ করবে ‘মাই ডক্টর‘ অ্যপ

ডা. মাহমুদুর রশিদ :

'My Doctor' ডাঃ ইমদাদুল মাগফুরের সেবা সহজিকরণ অ্যাপ।
কোনো সেবা যত সহজ এবং সুলভ করা যায় আমরা ততই সেই কাঙ্ক্ষিত সেবাটি নিতে চাই। যেমন জুম, উবার, অ্যামাজন পৃথিবী বিখ্যাত সেবা সংক্রান্ত অ্যাপস।

করোনা মহামারীকালে আমরা ঘরে বসে সহজে খাবার খাচ্ছি ফুড পান্ডা থেকে তাও এই অ্যাপের মাধ্যমে।

নান্দাইলে যোগদানের পর থেকেই আমার প্রতিনিয়ত আকাঙ্ক্ষা ছিলো যদি আমি এই উপজেলার সাড়ে চার লক্ষ জনগণের স্বাস্থ্য সংক্রান্ত একটি ডিজিটাল ভান্ডার গড়তে পারতাম!এবং প্রত্যেক পরিবার বা খানার জন্য একটি ইউনিক কোড ব্যবহার করে যাবতীয় তথ্য সংরক্ষণ করতে পারতাম। তবে সেবাপ্রদানকারীরা ধীরে-সুস্থে এবং ঝামেলামুক্ত সহজ পন্থায় সেবাটি দিতে পারতো। vএতে আমাদের গ্রামের সহজ-সরল,স্বল্প শিক্ষিত সেবাগ্রহীতারা কষ্ট ও টাকা খরচ করে নানা প্রকার টোটকা সেবা নিতে অপেশাদার লোকের দ্বারস্থ হতো না। ডাঃ ইমদাদুল মাগফুর, সহকারী সার্জন, দরিল্লা উপস্বাস্থ্য কেন্দ্র, একজন ইনোভেটিভ চিকিৎসকও বটে।

ওর সাথে সবসময় সেবা সহজ করার ব্যাপারে আমার আলাপ-আলোচনা হয়। কি করে জনভোগান্তি কমনো যায় তা নিয়ে আমরা সবসময় আলোচনা করি। করোনা মহামারীকালে আমরা দেখেছি যাদের হাই প্রেসার, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, এ্যাজমা, কিডনি রোগসহ নানা রোগ আগে থেকে ছিল তারাই বেশি মারা গিয়েছে। আমরা পর্যবেক্ষণ করেছি আমাদের খাদ্যাভ্যাস ও কায়িক শ্রমের ধরন বদলে যাওয়ায় গ্রামেও ডায়াবেটিস, প্রেসারের রোগী বেড়ে যাচ্ছে।তারা সঠিক চিকিৎসা না নিয়ে ঔষধ সেবন করেন। তাদের এই জটিলতা এড়ানোর জন্য ইউনিয়ন এবং কমিউনিটি ক্লিনিক পর্যায়ে ডাঃ ইমদাদুল মাগফুর 'My Doctor' অ্যাপ উদ্ভাবন করে।

এটির এখন রাজগাতি ইউনিয়নে ট্রায়াল চলছে। ফলাফল বিশ্লেষণ করে এটি অন্যান্য ইউনিয়ন এবং স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যবহার করার উদ্যোগ নেওয়া হবে। এমন ছোট ছোট উদ্যোগেই আমাদের সেবাগ্রহীতাদের ভোগান্তি কমবে বলে আমরা বিশ্বাস করি।

লেখক : উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, নান্দাইল, ময়মনসিংহ।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ