শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুজয় কুমারের পিএইচডি ডিগ্রী অর্জন

বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১
রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুজয় কুমারের পিএইচডি ডিগ্রী অর্জন

সময় জার্নাল প্রতিবেদক :  রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের মাইক্রোলজি বিভাগের প্রভাষক সুজয় কুমার ভাজন  পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে Development of Yellow Mosaic Virus Resistant Mungbean Line Through Genetic Transformation শীর্ষক অভিসন্দর্ভ এর জন্য পিএইচডি ডিগ্রী অর্জন করেন। 

জানা যায়, গত ৩১ শে আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাঁর এই ডিগ্রির অনুমোদন দেয়া হয়। তার এই গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. রাখহরি সরকার। কো-তত্ত্বাবধায়ক ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ নুরুল ইসলাম ও প্রফেসর ড. মো: ইমদাদুল হক। 

বাংলাদেশ একাডেমি অফ সাইন্স ও ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (BAS-USDA) এর প্রজেক্ট এর অধীনে তিনি এ গবেষণাকর্ম সম্পন্ন করেন। ইতোপূর্বে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে প্রথম শ্রেণীতে স্থানসহ অনার্স ও মাস্টার ডিগ্রি অর্জন করেন। 

রাজবাড়ী সদর উপজেলাধীন খানখানাপুর গ্রামের শ্রী রণজিত কুমার ভাজন ও শ্রীমতী বুলু রানী ভাজন এর জৈষ্ঠ পুত্র ড. সুজয় কুমার ভাজন একজন ভিশনারি গবেষক ও শিক্ষাবিদ হতে চান। ইতোমধ্যে আমেরিকার নোভা সায়েন্স থেকে প্রকাশিত গবেষণামূলক পুস্তকের একটি চ্যাপ্টারে তাঁর গবেষণা স্থান পেয়েছে। 

তাঁর স্ত্রী রাইসা সরকার কুষ্টিয়া জাজশীপের একজন বিজ্ঞ বিচারক। ড. সুজয় কুমার ভাজনের এই অর্জনে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বোর্ড অফ ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. জহুরুল ইসলাম এক বিবৃতিতে অভিনন্দন জানিয়েছেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ