শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পরিবেশ রক্ষায় তরুণ পরিবেশবাদীদের মানবন্ধন

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১
পরিবেশ রক্ষায় তরুণ পরিবেশবাদীদের মানবন্ধন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বব্যাপী অনুষ্ঠিতব্য জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্দোলন ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানবন্ধন করেছে বাংলাদেশের পরিবেশবাদী সংগঠন ‘সেভ ফিউচার বাংলাদেশ’ 

বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর অন্যতম। বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ শিশু। শিশুরা অনিরাপদ ভবিষ্যতের দিকে এগোচ্ছে। শিশুদের জীবন এবং ভবিষ্যৎ অন্ধকার করে তুলছে, জলবায়ু পরিবর্তন। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচির আয়েজন করে জলবায়ু ও পরিবেশ নিয়ে কাজ করা এ সংগঠনটি। মানববন্ধনে সংগঠনটির বিভিন্ন জেলার সদস্যরা অংশ নেন। এ সময় সরকার ও আন্তর্জাতিক মহলের কাছে বেশকিছু দাবি তুলে ধরেন তারা।

জলবায়ু ও পরিবেশ কর্মীরা বলেন, প্রতিনিয়ত আমাদের জলবায়ু পরিবর্তন হচ্ছে। এতে আমাদের দেশের উপকূলীয় মানুষ প্রতিবছরই নানা দুর্ভোগে পড়ছে এবং বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কার্বন নিঃসরণে উন্নত দেশের দায় থাকলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের মতো উন্নয়নশীল দেশের।

বাংলাদেশ সরকারকে উদ্দেশ্য করে বলেন, টেকসই পুনর্বাসন, স্থায়ী সুপেয় পানির ব্যবস্থা, টেকসই ব্লক বাঁধ নির্মাণ, শহরগুলোতো ছাদকৃষির প্রতি মানুষদের সরকারিভাবে উৎসাহী করা, বনরক্ষাসহ পরিবেশ দূষণ রোধ করতে হবে।

বিশ্বনেতাদেরকে প্যারিস এগ্রিমেন্ট বাস্তবায়নের দাবি জানান তারা। এছাড়াও কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে ও সবুজ জলবায়ু তহবিল গঠন বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান তারা।

মানববন্ধন শেষে প্রেস ক্লাব থেকে শাহবাগ পর্যন্ত র‌্যালির আয়োজন করে সংগঠনটি। এ কর্মসূচিতে বক্তব্য রাখেন নয়ন সরকার ( প্রধান সমন্বয়কারী) মো. মোফাজ আহমেদ, রকিবুল ইসলাম তন্ময় (মিডিয়া এন্ড আইটি) মো. স্বপন, মো. সোয়াইব সরকার, মো. রুহানুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিশ্বজুড়ে দেড় হাজারেরো বেশি স্থানে জলবায়ু কর্মীরা রাস্তায় নেমছে। তাদের দাবি, বিশ্ব নেতাদের কাছ থেকে পৃথিবীর উত্তাপ বৃদ্ধিকারী গ্রিনহাউস গ্যাস নির্গমণ ব্যাপকভাবে হ্রাস করার জন্য আরো উচ্চাভিলাষী পদক্ষেপ নিশ্চিত করা।
সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল