বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাবেক মন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে

বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
সাবেক মন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে

হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলের শ্রদ্ধা

আব্দুর রব, হাবিপ্রবি প্রতিনিধি:  মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর ১৪তম মৃত্যুুবার্ষিকী আজ। এ উপলক্ষে আজ সকালে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি মরহুম আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও  কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

এছাড়াও হাবিপ্রবি এর প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী গণতান্ত্রিক শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।  

উল্লেখ্য, আব্দুর রৌফ চৌধুরী মুক্তিযুদ্ধকালীন সময়ে পূর্বাঞ্চলীয় জোনে মুিজব নগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের দূত হিসেবে ছিলেন। সেই সাথে বোঁচাগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধাদের সংগঠক ছিলেন। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামে প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বোঁচাগঞ্জ উপজেলাকে পাক-হানাদার মুক্ত করেন।

 ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ধনতলা গ্রামের চৌধুরী পরিবারে জন্ম নেন তিনি। ১৯৮৮ সালে বোচাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ১৯৯৬ সালে দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে বাংলাদেশ সরকারের ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখায় বিএনপি-জামাতের হামলায় তিনি গুরুতর আহত হন। পরে অসুস্থাবস্থায় ২০০৭ সালের ২১ অক্টোবর তিনি মৃত্যুবরন করেন। তার একমাত্র সুযোগ্য পুত্র খালিদ মাহমুদ চৌধুরী বর্তমান সরকারের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী এবং দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল