শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

‘কুমিল্লা মেঘনা ও ফরিদপুর পদ্মা নামে বিভাগ হবে’

বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
‘কুমিল্লা মেঘনা ও ফরিদপুর পদ্মা নামে বিভাগ হবে’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে আরও দুটি বিভাগ হবে। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। অপর দিকে ফরিদপুর নয়, পদ্মা নামে বিভাগ করার প্রস্তাব রাখছি। 

বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত কার্যালয়ের ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এসব কথা বলেন। 

কুমিল্লার সাম্প্রতিক ঘটনা তুলে ধরে ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, কুমিল্লায় যে ঘটনাটি ঘটে গেছে সেটা বড়ই দুঃখজনক। মানব ধর্মকে সম্মান করা ইসলামের শিক্ষা। নিজের ধর্ম পালনের অধিকার যেমন সবার আছে, অন্যের ধর্মকেও কেউ হেয় করতে পারে না। এটা ইসলাম শিক্ষা দেয় না। 

তিনি বলেন, নিজের ধর্মকে সম্মান করার পাশাপাশি অন্যের ধর্মকেও সম্মান দিতে হবে। যারা অন্যের ধর্মকে অবমাননা করতে গিয়ে পবিত্র কোরআন শরীফকে অবমাননা করেছে, সেটা দুঃখজনক। 

দেশের উন্নয়ন-অগ্রগতি বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। উন্নয়নের ছোঁয়া শুধু শহরে নয়, গ্রামভিত্তিকও উন্নয়ন হচ্ছে। 
তিনি বলেন, কারো কাছে ভিক্ষা চেয়ে আমরা চলবো না। গ্রামগুলোতে যেন নাগরিকরা সব ধরনের সুযোগ-সুবিধা পায়, দেশের মানুষ যাতে সুন্দরভাবে বসবাস করতে পারে, সেই লক্ষ্যে আমরা কাজ করছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠা হয়েছে মানুষের সেবা করার জন্য। বঙ্গবন্ধুর আদর্শের নেতাকর্মীরা মানুষের জন্য কাজ করবে। 
নতুন দুটি বিভাগ করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পদ্মা, মেঘনা, যমুনা- তোমার আমার ঠিকানা- এ স্লোগান দিয়ে বাংলাদেশ মুক্তিযুদ্ধ করেছে এবং বিজয় অর্জন করেছে। কাজেই কোনো জেলার নামে বিভাগ হবে না। তাই আমি কুমিল্লা নয়, মেঘনা নামে এবং ফরিদপুর নয়, পদ্মা নামে বিভাগের প্রস্তাব করছি। 
তিনি আরও বলেন, কুমিল্লা নামে বিভাগ করলে চাঁদপুর আসতে চায় না, লক্ষ্মীপুর আসতে চায় না, নোয়াখালী আসবে না, ফেনী,  ব্রাহ্মণবাড়িয়াও আসতে চায় না। যদি বিভাগ চাও আমি মেঘনা নামেই করে দিতে পারি। 

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা পাড়ি দিয়ে যাবো ফরিদপুর আর মেঘনা নদী পাড়ি দিয়ে যাবো কুমিল্লা। আমি ফরিদপুর বিভাগ করবো পদ্মা নামে, ফরিদপুর নামও দিচ্ছি না। ফরিদপুর সেটা হবে পদ্মা আর কুমিল্লা হবে মেঘনা নামে। 

তিনি বলেন, কুমিল্লার আসল নাম ছিল ত্রিপুরা, এখনো পুরনো কাগজে ত্রিপুরা লেখা আছে। পুরনো দলিলের ত্রিপুরা লেখা আছে। বিভাগের নামকরণ বিষয়ে শেখ হাসিনা বলেন, আমাদের দুইটা বড় নদী, নদীর নামটা আমি সম্মান দিয়ে রাখতে চাই, যে স্লোগান দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছি সেই স্লোগান দিচ্ছি।

ভার্চুয়াল অনুষ্ঠানে কুমিল্লায় যুক্ত ছিলেন অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, তিনি প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগ দাবির যৌক্তিকতা তুলে ধরেন। এসময় উপস্থিত জেলার দলের এমপিগণ ও নেতৃবৃন্দসহ বিপুল জনতা হাত নেড়ে সমস্বরে প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগ ঘোষণার দাবি জানান।  

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট আবুল হাসেম খান এমপি, ইউসুফ আবদুল্লাহ হারুন এমপি, ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, নাসিমুল আলম চৌধুরী নজরুল এমপি, এ্যারোমা দত্ত এমপিসহ দলীয় নেতৃবৃন্দ ও নানা শ্রেণিপেশার অসংখ্য লোকজন। 

পরে প্রধানমন্ত্রী ভার্সুয়ালি নগরীর কেন্দ্রস্থল কান্দিরপাড় এলাকায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের নবনির্মিত ৯তলা বিশিষ্ট মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের অফিস উদ্বোধন করেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল