রবিবার, ১৪ অগাস্ট ২০২২

শিক্ষার্থীদের অতিরিক্ত পরীক্ষার চাপ কমানো হবে: শিক্ষামন্ত্রী

রোববার, অক্টোবর ৩১, ২০২১
শিক্ষার্থীদের অতিরিক্ত পরীক্ষার চাপ কমানো হবে: শিক্ষামন্ত্রী

সময় জার্নাল প্রতিবেদক: প্রকাশিত হলো চিকিৎসাবিজ্ঞান নিয়ে বই 'চিকিৎসাবিজ্ঞান আদিকথা' 


রবিবার (৩১ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। 

বইয়ের বিষয়বস্তুর উপর সচিত্র উপস্থাপনা করেন বইটির লেখক ও সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানে দেশব্যাপী ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে এই বই বিতরণ কর্মসূচীর শুভ উদ্বোধন করা হয় এবং বইটি নিয়ে বিশিষ্টজনের ধারনকৃত শুভেচ্ছা বক্তব্য প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।  

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, চিকিৎসাবিজ্ঞানের আদিকথা বইটি অবশ্যই ব্যতিক্রম। এর মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানের ক্রমবিকাশ অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীদের অতিরিক্ত পরীক্ষার চাপ কমানো হবে। তিনি আরো বলেন, সকল ধর্মেই বিশেষ করে ইসলাম ধর্মে জ্ঞান-বিজ্ঞানকে বেশি করে জানতে ও চর্চা করতে উৎসাহিত করা হয়েছে। ধর্মের সাথে প্রগতির কোনো দ্বন্দ্ব নাই। তারপরও বর্তমানে ধর্মান্ধতা বাড়ছে যা অবশ্যই রুখতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসাবিজ্ঞানের আদিকথা বইটি দেশের জন্য সম্পদ। এটা যেমন চিকিৎসাপেশার সাথে জড়িতদের জানা প্রয়োজন তেমন যারা চিকিৎসক নন তারাও অনেককিছু জানতে পারবেন। তিনি আরো বলেন, বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা প্রদান করা সম্ভব হয়েছে। আগামীতে ৫ থেকে ১১ বছরের শিক্ষার্থীদেওর এই টিকা কর্মসূচীর আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বলেন, চিকিৎসাবিজ্ঞানের আদিকথা বইটিতে পুরানো জ্ঞানের সাথে নতুন জ্ঞানের সেতুবন্ধন তৈরির চেষ্টা করা হয়েছে। চিকিৎসাবিজ্ঞানের খ্রিস্ট পূর্ব অবস্থা হতে বর্তমান সময় পর্যন্ত তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে চিকিৎসকসহ সকলেই চিকিৎসাবিজ্ঞানের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল