বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বিএসএমএমইউয়ে লিভার ক্যান্সার চিকিৎসার সুব্যবস্থা রয়েছে : উপাচার্য

রোববার, অক্টোবর ৩১, ২০২১
বিএসএমএমইউয়ে লিভার ক্যান্সার চিকিৎসার সুব্যবস্থা রয়েছে : উপাচার্য

সময় জার্নাল প্রতিবেদক :

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। তিনি আরো বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায় এজন্য, সংশ্লিষ্ট চিকিৎসকদেরকে সেভাবেই তৈরি করতে হবে। লিভার ক্যান্সার সচেতনতা মাস ২০২১ উপলক্ষে সোমবার র‌্যালিপূর্ব সমাবেশে উপাচার্য এসব কথা বলেন। 

লিভার ক্যান্সার সচেতনতা মাস ২০২১ উপলক্ষে সোমবার ১লা নভেম্বর সকালে বিএসএমএমইউ’র বি ব্লকের সামনে গোলচক্করে র‌্যালি ও বৈজ্ঞানিক সেমিনারসহ নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উদযাপিত হয়েছে। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ‘লিভার ক্যান্সার এ্যাওয়ারনেস-রোল অফ হেপাটোবিলিয়ারি এন্ড প্যানক্রিয়েটিভ সার্জন’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উক্ত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।

র‌্যালি পূর্বক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় বলা হতো ক্যান্সার হলে এ্যান্সার নাই কিন্তু বর্তমান সময়ে ক্যান্সার হলে এ্যান্সার আছে। তারপরেও যেসব কারণে ক্যান্সার হয় সেগুলো এড়িয়ে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায় লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিযুক্ত চিকিৎসকদের নিজেকে সেভাবেই তৈরি করতে হবে। 

মহতী আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জুলফিকার রহমান খান প্রমুখসহ শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থান করেন অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ সাইফ উদ্দিন, সহযোগী অধ্যাপক ডা. মোঃ নূর-ই-এলাহী। ধন্যবাদ জ্ঞাপন করেন বিকন ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম মাহমুদুল হক পল্লব


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল