বুধবার, ০৪ অগাস্ট ২০২১

ইরান তার আরাক পারমাণবিক চুল্লী পরীক্ষা করবে

শুক্রবার, মার্চ ১৯, ২০২১
ইরান তার আরাক পারমাণবিক চুল্লী পরীক্ষা করবে

আন্তর্জাতিক ডেস্ক : মুখপাত্র বেহরুজ কামালভান্দি স্থানীয় প্রচার মাধ্যম উদ্ধৃত করে বলেছেন যে এই ঠাণ্ডা পরীক্ষা, যার মধ্যে সাধারণত তরল সিস্টেম এবং সাপোর্ট সিস্টেমের প্রাথমিক স্টার্টআপ অন্তর্ভুক্ত, যা আজ রোববার থেকে শুরু হওয়া ইরানের নতুন বছরের শুরুতে অনুষ্ঠিত হবে।

কমলভান্দি বলেন, "অন্য কথায়, জ্বালানী, সঞ্চয় ইত্যাদি ক্ষেত্রে আমাদের কাজ উন্নত হয়েছে।

ইরান সম্প্রতি ২০১৫ সালের আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি লঙ্ঘনত্বরান্বিত করেছে। চুক্তি বাঁচাতে কে প্রথমে সরে যাবে তা নিয়ে উভয় পক্ষই অচলাবস্থার মধ্যে রয়েছে।

ইরান ২০১৫ সালের চুক্তির অধীনে তেহরান থেকে প্রায় ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে আরাকে চুল্লী বন্ধ করতে সম্মত হয়েছে। এটি সীমিত পরিমাণ ভারী পানি উৎপাদনের অনুমতি দেওয়া হয়েছে এবং তেহরান চুল্লীপুনরায় নকশা করার কাজ করছে। এতে বলা হয়েছে যে এটি চিকিৎসা এবং কৃষি ব্যবহারের জন্য আইসোটোপ তৈরির পরিকল্পনা করেছে।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা এই সপ্তাহের শুরুতে সদস্য রাষ্ট্রগুলোর কাছে এক প্রতিবেদনে বলেছে যে ইরান তার ভূগর্ভস্থ নাটাঞ্জ প্ল্যান্টে ইউরেনিয়াম সমৃদ্ধ করা শুরু করেছে।

গত বছর ইরান নাটাঞ্জের একটি উপরের প্ল্যান্ট থেকে সেন্ট্রিফিউজের বিভিন্ন উন্নত মডেলের তিনটি ঢাকনা বা গুচ্ছ সরিয়ে তার নিচের জ্বালানী সমৃদ্ধকরণ প্ল্যান্টে (এফইপি) নিয়ে যেতে শুরু করে। এটি ইতোমধ্যে আইআর-২ মিলিয়ন সেন্ট্রিফিউজ দিয়ে ভূগর্ভস্থ সমৃদ্ধ করছে। এই চুক্তি শুধুমাত্র প্রথম প্রজন্মের আইআর-১ মেশিনের মাধ্যমে সেখানে সমৃদ্ধ করতে পারে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ