বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

খালেদার চিকিৎসা নিয়ে পদত্যাগের ইঙ্গিত, আইনমন্ত্রী বললেন সুযোগ নেই

বুধবার, নভেম্বর ১৭, ২০২১
খালেদার চিকিৎসা নিয়ে পদত্যাগের ইঙ্গিত, আইনমন্ত্রী বললেন সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবি মানা না হলে সংসদ থেকে পদত্যাগের ইঙ্গিত দিয়েছেন দলটির সংসদ সদস্যরা। এ বিষয়ে সংসদকে আইনমন্ত্রী বলেছেন, আইনের বাইরে যাওয়ার সুযোগ সরকারের নেই।
  
বৃহস্পতিবার (১৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে দিনের কার্যসূচি শেষে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ এ বিষয়ে আলোচনার সূত্রপাত করেন।  

সিরাজ বলেন, আমরা ছয়জন (বিএনপি দলীয়) এ সংসদে আছি। আওয়ামী লীগের বন্ধুরা বলেন, ‘এটা এ সংসদের জন্য অলংকার। আজকে তাই বলতে চাই। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) যদি আমরা সত্যিকারেই অলংকার হয়ে থাকি, তাহলে এ সংসদ অলংকারবিহীন করবেন না। আমাদের দলীয় সিদ্ধান্ত এমনও হতে পারে ম্যাডামের যদি চরম অবস্থা চলে যায়, তাহলে আমাদের এই সংসদে থাকা সম্ভব নাও হতে পারে। আমি এটাকে শর্ত দিচ্ছি না। এ সময় তার মাইক বন্ধ করে দেওয়া হয়। 

গোলাম মোহাম্মদ সিরাজ তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীকে অনুরোধ করতে চাই, অত্যন্ত মানবিক কারণে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুয়েক দিনের মধ্যে জামিন দিয়ে বিদেশে পাঠানো হোক। নচেৎ কিছু একটা হয়ে গেলে এর দায়ভার আওয়ামী লীগকে আজীবন বহন করতে হবে। 

এ সময় সংসদে হইচই করেন সরকার দলীয় সংসদ সদস্যরা। বুধবার (১৭ নভেম্বর) সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যেরও সমালোচনা করেন তিনি। 

গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, জামিনের বিষয়ে আইনমন্ত্রীর ৪০১ ধারার দীর্ঘ বক্তব্য শুনেছি। গতকাল (বুধবার) প্রধানমন্ত্রীর বক্তব্য শুনলাম। যা সব দৈনিক পত্রিকায় শিরোনাম হয়েছে। 

সিরাজ বলেন, প্রধানমন্ত্রী শপথ নিয়েছিলেন, রাগ বিরাগের বশবর্তী হবেন না। কিন্তু গতকাল (বুধবার) ওনার বক্তব্যের সঙ্গে শপথের ভাষার সাংঘর্ষিক। এটা কি সঠিক না বেঠিক?

বুধবার প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য নির্বাহী ক্ষমতায় যা করার ছিল তা করেছি। বাকিটুকু আইনের ব্যাপার’। বিএনপি ক্ষমতায় থাকতে নিজের ওপর হামলা-ষড়যন্ত্রের ঘটনাগুলো তুলে ধরে তিনি বলেছেন, ‘এত বড় অমানবিক যে তাকেও আমরা মানবিকতা দেখিয়েছি’।

এ সময় দণ্ডপ্রাপ্ত কয়েকজন নেতার বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার কথাও সংসদকে জানান সিরাজ। 

বিএনপির এ সংসদ সদস্য বলেন, চিকিৎসার জন্য সংসদ নেতা বা আমরাও বিদেশে যাই। সেক্ষেত্রে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কেন বিদেশে যেতে দেওয়া হবে না? এটা তার মৌলিক অধিকার। দেশের মানুষ মনে করে বর্তমান প্রধানমন্ত্রী যা চাইবেন, তাই হবে। তাই করেন। সব ক্ষমতার মালিক তিনি।

গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, খালেদা জিয়ার জন্য বগুড়াসহ সারাদেশের মানুষ দোয়া করছেন। পোস্ট কোভিডের পরে তার শারীরিক অবস্থা ক্রমান্বয়ে অবনতির দিকে যাচ্ছে। যা তাকে দিনে দিনে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। নেত্রীর পরিবার থেকে পাঁচবার আবেদন করা হয়েছে। আমাদের দল থেকে বার বার আবেদন করা হচ্ছে। আমাদের আবেদন অতি দ্রুত জামিন দিয়ে দুই একদিনের মধ্যে বিদেশে চিকিৎসা জন্য ম্যাডামকে পাঠানো হোক।

এর আগে দলটির আরেক সংসদ সদস্য মোশারফ হোসেন বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়া কিডনি, লিভার, ফুসফুস, উচ্চ রক্তচাপ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন। প্রধানমন্ত্রী অনেক মানবতা দেখিয়েছে। আরেকটু মানবতা আমরা প্রত্যাশা করি।

পরে তার কথার জবাব দেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আমি এটা নিয়ে পুনরায় কথা বলতে চাই না। আইন যা বলেছেন সেই মতে, প্রধানমন্ত্রীর মানবিক কারণে নির্দেশ দিয়েছেন। যদিও সাজাপ্রাপ্ত, খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে জামিন দেওয়া হয়েছে। বাংলাদেশের আইনের বইয়ে এটা নাই। ওনারা যদি দেখাতে পারেন। তাহলে আমরা বিবেচনা করতে পারি। কিন্তু ওনারা দেখাতে পারবেন না। আর বিবেচনার প্রশ্নও আসে না।

তিনি বলেন, ওনারা বলেছেন, আ স ম আবদুর রবকে চিকিৎসার জন্য জার্মান পাঠিয়েছিলেন। সেটা কোন ধারায় হয়েছে জানি না। তখন সামরিক আইন ছিল। সেই ধারাতো ফৌজদারি কার্যবিধির সঙ্গে চলে না। ওনারা যথেচ্ছা করেছেন। আজকে আইনের শাসন যেখানে আছে, সেখানে আমরা যথেচ্ছা করতে পারি না। 

মন্ত্রী বলেন, খালেদা জিয়ার চিকিৎসা সঠিকভাবে করা হচ্ছে। সেই চিকিৎসায় সন্তুষ্ট কি অসন্তুষ্ট সেটা ওনাদের ব্যাপার। কিন্তু ৪০১ ধারায় নিষ্পত্তি হওয়া আবেদন করার সুযোগ নেই। ওনারা আমাকে যতখুশি গালি দিতে পারেন কিন্তু তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি আইন মোতাবেক চলব।  

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল