শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ডিআইইউ’র আয়োজনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

রোববার, নভেম্বর ২৮, ২০২১
ডিআইইউ’র আয়োজনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

ইসমাম হোসেন, ডিআইইউ প্রতিনিধি

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র আয়োজনে Roboethics & AI Ecosystem: Education, Industry & Global Trades শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শনিবার (২৭ নভেম্বর) গুলশানের হোটেল ট্রপিক্যাল ডেইজি ও অনলাইনে জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বরেণ্য শিক্ষাবিদ, অধ্যাপক, বিজ্ঞানী ও গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান। এছাড়াও সম্মেলনে বক্তব্য প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য ড. হাফিজ মো. হাসান বাবু, ইউজিসির কোয়ালিটি অ্যাসুরেন্স ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, ভারতের ব্যাঙ্গালুরুর এমটিসি গ্লোবালের প্রেসিডেন্ট অধ্যাপক ড. ভোলানাথ দত্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও ম্যাকাট্রনিক্স বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, তামিল নাড়ুর বিবেকানন্দ কলেজ অফ আর্টস এ্যান্ড স্যোসাল সায়েন্সেস ফর উইমেন এর সহযোগী অধ্যাপক ড. এম সাইকুমার, ভারতের বিদ্যা বিকাশ ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি’র অধ্যাপক ড. বাসন্তী রীনা উইলিয়ামস, ভারতের পিইএসআইটিএম’র সহকারী অধ্যাপক ড. ডি এম অরভিন্দ মল্লিক, ডিআইইউ’র উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা প্রমুখ। 

সম্মেলনে ড. মো. আক্তারুজ্জামান চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দেশের বিজ্ঞানী ও গবেষকদের প্রস্তুতি নেয়ার জন্য বলেন। এসময় তিনি বিজ্ঞানের উন্নতির সাথে সাথে রোবটের বহুবিধ ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন। ড. আক্তারুজ্জামান প্রযুক্তি ও রোবটের নৈতিক ব্যবহারের আহ্বান জানান। 

সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও ম্যাকাট্রনিক্স বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান, ডিআইইউ’র সহযোগী অধ্যাপক মিলি রহমান, সহকারী অধ্যাপক খন্দকার মো. মহি উদ্দিন ও রাফিদ মোস্তাফিজ, শিক্ষার্থী আয়েশা খাতুন ও রেজওয়ানা করিম সারা। 

সম্মেলন শেষে সকল অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন ডিআইইউ’র ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি)’র পরিচালক অধ্যাপক ড. সেরাজুল ইসলাম প্রধান এবং সম্মেলন পরিচালনা করেন ডিআইইউ আইন বিভাগের সহকারী অধ্যাপক ও আইকিউএসির অতিরিক্ত পরিচালক রাইসুল ইসলাম সৌরভ। সম্মেলনে ডিআইইউ’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, ইইই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক আব্দুল বাছেদসহ শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল