শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের সেরা সংবেদনশীল মানুষ : ড. কলিমউল্লাহ

সোমবার, নভেম্বর ২৯, ২০২১
বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের সেরা সংবেদনশীল মানুষ : ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক : জানিপপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সর্বকালের সেরা সংবেদনশীল মানুষ।

সোমবার (২৯ নভেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যাপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১২৩তম পর্বে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম। 

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মো. আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। 

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সর্বকালের সেরা সংবেদনশীল মানুষ ছিলেন। 

প্রধান অতিথির বক্তৃতায় আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু স্বচ্ছতা, জবাবদিহিতা এবং মূল্যবোধ প্রতিষ্ঠায় আজীবন সংগ্রাম করেছেন। আমাদেরকেও বঙ্গবন্ধুকে অনুসরণ করে রাষ্ট্র পরিচালনা করতে হবে।   

আর্জিনা খানম বলেন, দুঃখজনক হলেও সত্য তৃণমূল পর্যায়ের রাজনীতিতে বঙ্গবন্ধুর ত্যাগের মহিমান্বিত রাজনীতি আজ উপেক্ষিত। ইউপি নির্বাচনের ফলাফলে এর প্রভাব পড়েছে। তাই বঙ্গবন্ধুর আদর্শ ধারণ এবং লালনের কোনো বিকল্প নেই বলে তিনি মনে করেন।  

গবেষক সালেক খান বলেন, সত্যের অগ্রগামিতা এবং মুক্তিযুদ্ধের ইতিহাসকে সরাসরি একটা সম্পর্কের বন্ধনে যুক্ত করে বর্তমান প্রজন্মকে উজ্জীবিত করতে পারলেই দৃঢ়তম বাঙালি জাতি গঠন সম্ভব হবে। 

দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুর ভেতরে যে দেবত্ব ছিল সে দেবত্বই মহিমান্বিত করেছে বিশ্ব সমাজকে। আমাদের অবশ্যই উপলব্ধি করতে হবে যে, সব নারীপুরুষকে সক্রিয়ভাবে কাজ করতে হয় এবং দায়িত্বভার কাঁধে তুলে নিতে হয়, তাদের জীবন ও কর্ম সম্বন্ধে একটা দর্শন থাকা দরকার। যে দর্শনের কথা স্বয়ং বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই চিন্তা করেছেন। দেশের সমন্বিত উন্নয়নের স্বার্থে বঙ্গবন্ধুর দর্শন সমাজে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে জানিপপ’র সান্ধ্যকালীন বঙ্গবন্ধু পাঠচক্রের আয়োজন  ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনুকরণীয় হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন। 

আলোচনা সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ অর্ণব। 

সভায় আরও বক্তব্য রাখেন এশিয়ান টিভির সাংবাদিক রফিকুল ইসলাম রলি, উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মো. জাকির হোসেন আজাদ, সাভার থেকে মারিয়া কিপ্তেয়া, পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম এবং নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা। এছাড়াও আলোচনায় সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল