শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‌'দেশেই ক্যান্সারের আন্তর্জাতিকমানের চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করতে হবে'

সোমবার, ডিসেম্বর ২৭, ২০২১
‌'দেশেই ক্যান্সারের আন্তর্জাতিকমানের চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করতে হবে'

সময় জার্নাল প্রতিবেদক : ক্যান্সার আক্রান্ত রোগীদের সহায়তা প্রদান উপলক্ষে ‘ক্যান্সার মিশন ফাউন্ডেশন’ এর উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ক্যান্সার আক্রান্ত রোগীদের সহায়তা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিভিন্ন ধরণের ক্যান্সারে আক্রান্ত শিশু, নারী-পুরুষ ও বয়স্কদের আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

ক্যান্সার মিশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। 

ক্যান্সার মিশন ফাউন্ডেশনের সহ-সভাপতি সাদেক হোসেন বাবুল ও সাংগঠনিক সম্পাদক ডা. মো. বেলাল হোসেন সরকারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. নাজমুল করিম মানিক। অনুষ্ঠানে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল সহ প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এমপি বলেন, পরিবারের কোনো সদস্য ক্যান্সারে আক্রান্ত হলে পরিবারের অনেক ক্ষতি হয়। এটা যেমন ব্যয়বহুল চিকিৎসা, তেমন অনেক সময় দিতে হয়। তিনি বলেন, দেশেই আন্তর্জাতিকমানের চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতির সবচাইতে বড় সম্পদ হলো মানবসম্পদ।

বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যান্সার রোগীদের চিকিৎসাসেবার পরিধি আরো বিস্তৃত করতে দেশের  ৮টি বিভাগে ৮টি বিশেষায়িত ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ক্যান্সার রোগীদের উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এখানে চিকিৎসাসেবার পাশাপাশি উচ্চ শিক্ষার প্রদানের মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞ তৈরি করা হচ্ছে। তিনি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ক্যান্সার প্রতিরোধে জনসচেতনা আরো বৃদ্ধি করতে হবে এবং ক্যান্সার রোগীদের সহায়তা নিশ্চিত করতে এই বিশ্ববিদ্যালয়ে একটি ফান্ড গঠন করা হবে। 

বিশেষ অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব জনাব মো. শহীদ উল্লা খন্দকার বলেন, মানবিক মূল্যবোধ থেকে বিত্তবানদের ক্যান্সার রোগীদের সহায়তায় এগিয়ে আসা উচিত। তিনি ক্যান্সারে আক্রান্ত রোগীদের উদ্দেশ্যে বলেন, আপনারা সাহস রাখুন, ধৈর্য্য হারাবেন না। দেশে এখন ক্যান্সার রোগীদের চিকিৎসা আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের সাথে রয়েছেন, আমরা আপনাদের সাথে রয়েছি। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলেই দেশে স্বাস্থ্যখাতের অভাবনীয় উন্নয়ন ও সাফল্য অর্জিত হয়েছে। দেশের চিকিৎসাসেবার প্রতি মানুষের আস্থাও বৃদ্ধি পেয়েছে।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল