বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

আলোচিত আত্মহত্যার ঘটনা থেকে যে শিক্ষা পেলাম

শুক্রবার, ফেব্রুয়ারী ৪, ২০২২
আলোচিত আত্মহত্যার ঘটনা থেকে যে শিক্ষা পেলাম

ডা.মোবাশ্বেরুল ইসলাম সোহাগ :

আবু মহসিন খান সাহেবের ঘটনা মধ্যবয়সী পুরুষদেরকে জীবন সম্পর্কে নতুন করে ভাবার সুযোগ করে দিয়েছে। উনি এবং উনার কাছাকাছি বয়সী কয়েকজনের ঘটনা এবং সেগুলোর বিশেষজ্ঞ বিশ্লেষণ থেকে যা বুঝতে পেরেছি বা শিক্ষা পেয়েছি সেগুলো নিচে সংক্ষেপে উল্লেখ করলাম।

১। একজন সম্পদশালী মানুষ হওয়ার চেয়ে একজন সুখী মানুষ হওয়ার চেষ্টা করুন। আপনি কীভাবে সুখী হবেন, সেটা আপনাকেই খুঁজে বের করতে হবে।

২। নিজেকে টাকার মেশিন বানাবেন না। জীবনের জন্য টাকার প্রয়োজন এবং সেটার জন্য পরিশ্রম করাও প্রয়োজন। কিন্তু দিনে ১২-১৬ ঘন্টা পরিশ্রম না করে ৮ ঘন্টা পরিশ্রম করুন, নিজের জন্য ২ ঘন্টা সময় রাখুন (শরীর-স্বাস্থ্য, প্রার্থনা, আত্নউন্নয়ন ও বিনোদনের জন্য পড়াশোনা), পরিবারের জন্য ২ ঘন্টা সময় রাখুন (স্ত্রী-পুত্র-কণ্যার সাথে খাওয়া, কথা বলা, গল্প করার জন্য)। সকাল ৮টায় সন্তানকে ঘুমে রেখে কাজে চলে গেলে আর রাত ১২টায় সন্তানকে আবার ঘুমে আবিষ্কার করলে আপনি তাদেরকে যত টাকাই দিন না কেন, তারা আপনার কোন কাজে আসবে না।

৩। সন্তানের সাথে কোন দূরত্ব রাখবেন না। তাদের কথা শুনুন, যৌক্তিক দাবী-দাওয়া থাকলে নিজে সেটা পূরণ করুন। কোন ভায়া মারফত কাজ করবেন না। আর আগের দিনের মতো মুখে কৃত্রিম গাম্ভীর্য ধরে রাখবেন না।

৪। আপনার আয়ের একটা অংশ নিজের ভবিষ্যতের জন্য সঞ্চয় করুন (এবং সেটা নিজের নামেই করুন)। কাউকে আপনার জীবদ্দশায় সমস্ত সম্পদ লিখে দিবেন না (উইল করে রাখতে পারেন যা কেউ আপনার অবর্তমানে পাবে)। স্ত্রী-সন্তান ও পরিবারের সদস্যদের জন্য অবশ্যই খরচ করবেন। কিন্তু সেটা যেন আপনার ক্ষমতার বাইরে না হয়ে যায় বা আপনার সারা জীবনের জন্য বোঝা না হয়ে যায়।

৫। নিজের বৈধ অথবা অবৈধ সম্পদ দিয়ে বেগম পাড়া (প্রতীকি নাম) অথবা এজাতীয় কোন জায়গায় অন্যের নামে সম্পদের পাহাড় গড়বেন না। যদি করেন, সেটা আপনার কোন কাজে নাও লাগতে পারে। আর কারোর অধিকার নষ্ট করে বা দুর্নীতি করে সম্পদ গড়লে সেটার জন্য আপনার বিবেক আপনাকে একদিন দংশন করবে, সেটা নিশ্চিতভাবেই বলা যায়।

৬। যেকোন সমস্যা বড় হয়ে যাওয়ার আগেই পরিবার, কাছের বন্ধু বা উপযুক্ত ব্যক্তির সাথে শেয়ার করুন।

৭। ধার্মিক হোন। তাহলে আপনি রিটায়ারমেন্টের পর বা জীবনে কখনোই একা হয়ে পড়বেন না।

সবশেষে আবু মহসিন খানের একটা উদ্ধৃতি: 

“পৃথিবীতে আপনি আপনার। ছেলে, মেয়ে, স্ত্রী কেউ আপনার না। আজ আপনি আপনার ফ্যামিলিকে যেভাবে মেনটেইন করেন কাল সেভাবে না করলে পরিবারের সাথে দ্বন্দ্ব সৃষ্টি হবে। তারা কেন বুঝে না যে একজন যুবককালে যে আয় করে বয়স হলে তেমন পরিশ্রম করতে পারে না। আয়ও কমে যায়। এসব বিষয় নিয়ে আমি অনেকদিন ধরে মানসিকভাবে বিপর্যস্ত। জীবনে প্রতারিত হতে হতে আমি শেষ। আমার বাবা পর্যন্ত আমাকে সম্পদ বুঝিয়ে দেয়নি। যতটুকু করেছি নিজের বলে করেছি। তবে কিছুদিন ধরে জীবনের প্রতি এতোটাই বিতৃষ্ণা এসে গেছে এখন আর বেঁচে থাকতে ইচ্ছে করছে না।“

লেখক : চিকিৎসক। 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল