বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নলকূপ দিয়ে উঠছে গ্যাস, জ্বলছে আগুন

শনিবার, ফেব্রুয়ারী ১২, ২০২২
নলকূপ দিয়ে উঠছে গ্যাস, জ্বলছে আগুন

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের পার্শ্বেমারী গ্রামে নলকূপ থেকে প্রাকৃতিক গ্যাস উঠছে। এতে আগুন দিলে দাউদাউ করে জ্বলছে। এঘটনা প্রচার হওয়ার পর শনিবার সকাল থেকে নলকূপে আগুন জ্বলা দেখতে এলাকার মানুষ সেখানে ভীড় জমাচ্ছে।

স্থানীয়রা জানান, উপজেলার বদ্বীপ খ্যাত গাবুরা ইউনিয়নে সবচেয়ে বড় সমস্যা সুপেয় পানি। এ অঞ্চলের মানুষের পানি সমস্যা নিরসনে সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি বিভিন্ন ধনী ব্যক্তি এগিয়ে আসেন। এরই ধারাবাহিকতায় আমেরিকা প্রবাসী জনৈক রবিউল ইসলাম রবির অর্থায়নে পার্শ্বেমারী গ্রামের বায়তুন নুর জামে মসজিদের সামনে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) একটি গভীর নলকূপ স্থাপন করা হয়। কিন্তু নলকূপ থেকে পানির সঙ্গে গ্যাসের গন্ধ পাওয়া যেতে থাকে। গ্রামবাসির সন্দেহ হলে দিয়াশলাই দিয়ে আগুন জ্বালানো হয়। এতেই গ্যাসের উপস্থিতি বোঝা যায়। যতক্ষণ পর্যন্ত টিউবওয়েল চেপে পানি তোলা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আগুন জ্বলছে।

স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান বলেন, ধারণা করা হচ্ছে মাটির নিচে গ্যাস রয়েছে। সরকার যদি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে এখানে পরীক্ষা-নিরীক্ষা করে তাহলে হয়তো গ্যাসের সন্ধান পাওয়া যেতে পারে। যদি তাই হয় তাহলে এই অঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়ন হবে।

গাবুরা ইউনিয়নের চেয়ারম্যান মাসুদুল আলম বলেন, বিষয়টি আমি শুনেছি। ঘটনাস্থল পরিদর্শন করে বিস্তারিত পরে বলতে পারবো। সাতক্ষীরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার অর্ঘ্য দেবনাথ বলেন, বিষয়টি জানার পর দুর্ঘটনা এড়াতে একটি টিম সেখানে পাঠানো হয়েছে। শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আক্তার হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল