বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নোয়াখালীতে শিয়ালের মাংস বিক্রি করায় এক ব্যক্তির কারাদন্ড

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২২
নোয়াখালীতে শিয়ালের মাংস বিক্রি করায় এক ব্যক্তির কারাদন্ড

মোঃ আবদুল্যাহ চৌধুরী, নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সুবর্ণচরে অবৈধভাবে শিয়ালের মাংস বিক্রির সময় বন বিভাগ ও উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে ১ জনকে আটক করেছে। আটককৃত ব্যক্তির নাম আবদুল মালেক (৪০), বৃহষ্পতিবার দুপুরে উপাজেলার চরবাটা ইউনিয়নের ভুইয়ার হাট বাজার থেকে  তাকে আটক করা হয়। পরে তাকে বণ্যপ্রাণী সংরক্ষন আইনে ৩ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ের ৭দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়। চরজব্বার থানার ওসি জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

সুবর্ণৃচর উপজেলা বন কর্মকর্তা মোশাররফ হোসেন জানান গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তাকে আটক করে দুপুরে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বন্যপ্রাণী আইন-২০১২ এর ৩৪ (খ) ধারা মোতাবেক ৩০০০ (তিন হাজার) টাকা অর্থদন্ড অনাদায়ে ৭ দিনের কারাদন্ড প্রদান করা হয়। বন বিভাগের সহযোগিতায় সুবর্ণচর উপজেলা ভুমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আরিফুর রহমান মোবাইল কোর্ট পরিচালনা করেন।পরবর্তীতে জব্দকৃত শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরে মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও জানান, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার পাতি শিয়াল কে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসাবে তালিকাভুক্ত করেছে যা ধরা, মারা, বিক্রি, খাওয়া, আইনত দন্ডনীয় অপরাধ। তিনি বলেন আমরাই পারি বন্যপ্রাণী বাঁচাতে। বন্যপ্রাণী সংরক্ষণে তিনি  সকলের সহযোগিতা কামনা করেন।

সময় জার্নাল/এলাআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল