শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চট্টগ্রামে দুটি গার্মেন্ট বন্ধ ঘোষণা, শ্রমিকদের সড়ক অবরোধ

বুধবার, নভেম্বর ১৬, ২০২২
চট্টগ্রামে দুটি গার্মেন্ট বন্ধ ঘোষণা, শ্রমিকদের সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার:


চট্টগ্রাম নগরের বাকলিয়া এলাকার পোশাক কারখানা ডিপ অ্যাপারেলস। সেখানে কাজ করেন ৬ শতাধিক শ্রমিক।  প্রায় ৩ মাস ধরে প্রতিষ্ঠানটির অধীনে থাকা দুইটি কারখানায় কোন কার্যাদেশ নেই। যে কারণে বাধ্য হয়ে বুধবার রাতে  সকালে আগে থেকে কোন ঘোষণা না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। এরমধ্যে শ্রমিকদের কয়েক মাসের বেতন বকেয়াও আছে। আর বৃহস্পতিবার সকালে এসে কারখানার সামনে তালা দেখে ক্ষুব্ধ হয়ে উঠেন  শ্রমিকরা। এক পর্যায়ে তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন।

বৃহস্পতিবার  দুপুরে এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত শ্রমিকদের বিক্ষোভ চলছে। এতে করে ওই রাস্তা দিয়ে চলাচল করা সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়েছেন। 

জানা যায়, শ্রমিকরা কারখানা সংলগ্ন  মেরিন ড্রাইভ  ও নতুন চাক্তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। তারা বলছেন, মালিকপক্ষ যতক্ষণ বৈঠকে বসে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দেবে না ততক্ষণ সড়ক অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাবেন তারা। এসময় পুলিশ গিয়ে তাদেরকে আশ্বস্ত করার চেষ্টা করলেও তারা শুনছেন না।

শ্রমিকরা বলছেন, তাদেরকে আগে থেকে কোন কিছুই না জানিয়ে কারখানা বন্ধ করে দেয়া হয়েছে।

তাদের কয়েক মাসের  বেতন বকেয়া আছে। তার উপর অন্য কারখানাগুলোতে এখন লোক নিচ্ছে না। তাদের রুটি রোজগারের কোন ব্যবস্থা না হলে তারা রাস্তা ছাড়বেন না।

তবে মালিকপক্ষের দাবি, বর্তমানে পোশাক কারখানাটিতে কোন কাজের অর্ডার নেই। আয় না থাকায় ৬শ’ শ্রমিকের বেতন চালাতে হিমশিম খাচ্ছে মালিক। তাই তারা কারখানা বন্ধ করে শ্রমিক ছাঁটাইয়ের মতো সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রহিম  বলেন, হঠাৎ কারখানা বন্ধের প্রতিবাদে শ্রমিকরা সড়ক অবরোধ করেছে। আমরা বুঝিয়ে শুনিয়ে তাদেরকে কয়েক দফা রাস্তা থেকে সরিয়ে দিচ্ছি। ইতোমধ্যে শ্রমিকদের সাথে মালিকপক্ষের বৈঠক হয়েছে। আগামী ১২ ডিসেম্বরের মধ্যে বকেয়া টাকা পরিশোধের একটা কথা বলেছে মালিকরা। শ্রমিকরা এটাও মানতে চাচ্ছেন না।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল