শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্লেডের ডিজাইনের অজানা রহস্য

শনিবার, জানুয়ারী ১৪, ২০২৩
ব্লেডের ডিজাইনের অজানা রহস্য

লাইফস্টাইল ডেস্ক:

বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির শেভিং ব্লেড রয়েছে। অধিকাংশ কোম্পানির শেভিং ব্লেডের ডিজাইন একই রকম। কিন্তু কেন ডিজাইনের ভিন্ন নয়, কৌতূহলী মনে প্রশ্ন থাকা স্বাভাবিক! চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক-


তথ্য-প্রযুক্তি ভিত্তিক সাইট এনসিআর থেকে জানা যায়, ১৯০১ সালে কিং ক্যাম্প জিলেট ও সহকর্মী উইলিয়াম নিকারসন একটি ব্লেড তৈরির ব্যবসা শুরু করেন। এর জন্য তারা প্রথমে ব্লেডের নকশা করেন। এই কোম্পানি তিন বছর পর, অর্থাৎ ১৯০৪ সালে ১৬৫টি ব্লেড তৈরি করেন।

জিলেট রেজারের সঙ্গে ব্লেড ভালোভাবে সেট করার জন্য রেজারের হাতলে স্কু ও নাট-বল্টুর পদ্ধতি রাখা হয়। ওই সময় ব্লেড শুধু শেভিংয়ের জন্য তৈরি হতো। এ জন্য রেজারে ব্লেডটি নিরাপত্তার সঙ্গে সেটের জন্য ব্লেডে তিনটি ছিদ্র রাখা হয়। যা সহজেই রেজারের সঙ্গে খাপ খায়। এদিকে প্রতিষ্ঠানটির রেজার ও ব্লেড বাজার দখল করার পরই অন্যান্য কোম্পানি ব্লেড তৈরি শুরু করে। বাজারে জিলেট রেজার সহজলভ্য হওয়ায় একই নকশায় ব্লেড তৈরি করে অন্য কোম্পানিগুলো। এরপর আর ফিরে তাকাতে হয়নি জিলেট কোম্পানিকে।

/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল