বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ব্রহ্মপুত্রে চীনের ড্যাম নির্মাণ বাংলাদেশের জন্য হতে পারে বিপর্যয়

বুধবার, আগস্ট ১৬, ২০২৩
ব্রহ্মপুত্রে চীনের ড্যাম নির্মাণ বাংলাদেশের জন্য  হতে পারে বিপর্যয়

সময় জার্নাল ডেস্ক :


যমুনার অভিন্ন প্রাকৃতিক উৎসের পরিবর্তে জাতীয় নিরাপত্তার অস্পষ্ট বর্ণনার অধীনে এসব নদনদীকে কৌশলগত সম্পদ হিসেবে বিবেচনা করছে বেইজিং। এসব নদীর ওপর টিকে আছে ভঙ্গুর জীববৈচিত্র বিষয়ক হটস্পটগুলো, বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণির আবাসস্থল। 


চীন-ভারত আলোচনার এজেন্ডায় নতুন সংযোজন নদী ইস্যু। কিন্তু দৃশ্যত নদীর এই বিপর্যয়কর ইস্যু দুই দেশের মধ্যে সহযোগিতার চেয়ে আরও বেশি বিদ্বেষপূর্ণ ইস্যুতে পরিণত হচ্ছে। ভবিষ্যতে পানি বিষয়ক ডাটা এবং পানির উৎসের সমতাভিত্তিক বিতরণ ইস্যু হতে পারে ভিন্নতা এবং ভুল বোঝাবুঝির। সাইথ-নর্থ ওয়াটার ট্রান্সফার প্রজেক্টের অধীনে  ব্রহ্মপুত্র, উত্তর-পশ্চিম চীনের ভিতর দিয়ে প্রবাহিত রেড ফ্লাগ ক্যানাল সহ তিব্বতের নদনদীগুলোর গতিপথ পরিবর্তনে বেইজিং যে পরিকল্পনা নিয়েছে তা নিয়ে বাংলাদেশ ও ভারত নিয়মিতভাবে উদ্বেগ প্রকাশ করে যাচ্ছে এবং এতে সন্দেহ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। 


এতে আরও বলা হয়, পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের শতকরা কমপক্ষে ৬০ ভাগ মানুষ ব্রহ্মপুত্র অববাহিকার ওপর নির্ভরশীল। চীনের অবকাঠামো বিষয়ক কর্মকাণ্ড, ভূমিধস, ধাতব পদার্থের খনি এবং পৃথিবীতে বিরল পদার্থের (রিয়ার আর্থ এলিমেন্ট) অনুসন্ধানের কারণে এ অঞ্চলে নদীতে তলানি জমার ফলে নদীর মান এবং ভাটিতে তার প্রবাহের হার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমনটাই সম্প্রতি দেখা গেছে সিয়াং ও কামেং শাখানদীতে। বাংলাদেশের কর্মকর্তারা বলেছেন, যখন তাদের প্রয়োজন নেই, তখন খুব বেশি পরিমাণে পানির প্রবাহ পেতে পারেন। অন্যদিকে শুষ্ক মৌসুমে যখন সবচেয়ে বেশি প্রয়োজন, তখন তারা খুব কম অথবা একেবারেই পানি না পেতে পারেন। এক্ষেত্রে খুব বেশি পানি ছাড়া বা একেবারে না ছাড়া নির্ভর করে উজানে চীনের ওপর। 


রিভারেইন বাংলাদেশ নামের পরিবেশ বিষয়ক প্রচারণা সংগঠনের সেক্রেটারি জেনারেল শেখ রোকন বলেন, ভবিষ্যতে যেকোনো ড্যাম নির্মাণের আগে চীনের উচিত বহুপক্ষীয় আলোচনা আয়োজন করা। তিনি ভবিষ্যতে এর সঙ্গে যুক্ত সব দেশের মধ্যে চুক্তি করার আহবান জানান, যাতে সবাই সমান সুবিধা পায়। স্থিতিশীল নদীভিত্তিক সম্পর্ক ধরে রাখার জন্য প্রয়োজন উপ-আঞ্চলিক সহযোগিতা এবং অববাহিকা অনুযায়ী ব্যবস্থাপনা। 


ব্রহ্মপুত্রের ব্যবস্থাপনা অপ্রাতিষ্ঠানিক। যেহেতু এই নদ প্রবাহিত হয়েছে বিরোধপূর্ণ ভূখণ্ডের ভিতর দিয়ে, তাই চীন, ভারত ও বাংলাদেশের মধ্যে বহুপক্ষীয় পানি বন্টন চুক্তি নেই। স্থানীয় পর্যায়ের জনগণ এবং বাংলাদেশ  কর্তৃপক্ষের সঙ্গে প্রকৃত আলোচনা ছাড়া ব্রহ্মপুত্রে চীনের পানি বিষয়ক আধিপত্যমূলক কর্মকাণ্ডের ফল উল্টো প্রমাণিত হতে পারে। তাতে অববাহিকায় উদ্ভিদ ও প্রাণীর বৈচিত্র্য পূরণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।
 

সময় জার্নাল/এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল