শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

কমেছে সবজি ও মুরগির দাম, শিক্ষার্থীদের বাজার মনিটরিং

শুক্রবার, আগস্ট ৯, ২০২৪
কমেছে সবজি ও মুরগির দাম, শিক্ষার্থীদের বাজার মনিটরিং

নিজস্ব প্রতিবেদক:

সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারগুলোতে সব ধরনের সবজি ও মুরগির দাম কমেছে। আজ (শুক্রবার) বেলা ১১ টার দিকে কারওয়ান বাজারে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের বাজার মনিটরিং করতে দেখা যায়।

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা জানান, গত ৩ দিনের তুলনায় সবজির দাম কেজিতে সর্বনিম্ন ১৫ টাকা কমেছে। আর মুরগির দাম কমেছে ২০ টাকা।

বিক্রেতা তালেমুল ইসলাম বলেন, "বাজারে সবজির সরবরাহ দ্বিগুণ। এতদিন আন্দোলন চলার কারনে সবজির ট্রাক কম আসতো। তার উপর রাস্তায় চাঁদাবাজ নেই। তাই দাম কমেছে।"

তিনি আরও বলেন, "যেই মানের বেগুন ৩ দিন আগে বিক্রি করেছি ১২০ টাকা সেটার কেজি এখন ৮০ টাকা। পটল ছিল ৬০ টাকা এখন ৪০ টাকা। প্রতি কেজি সবজিতে সর্বনিম্ন ১৫ টাকা কমেছে।"

কারওয়ান বাজারের মুরগির দোকান গুলোতে দেখা গেছে, গত ৩ দিনের তুলনায় মুরগির দাম কমেছে। ব্রয়লার মুরগির দাম ছিল ১৯০ টাকা যা এখন কমে দাঁড়িয়েছে ১৭০ টাকায়।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটে দেখা যায় প্রায় ২৫ জনের শিক্ষার্থীদের একটি দল। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে ব্যবসায়ীদের বাড়তি দামে পণ্য বিক্রি না করতে অনুরোধ করেন।

এক শিক্ষার্থী বলেন, "আমরা সকাল ৯টা থেকে বাজার মনিটরিং করছি। ব্যবসায়ীদের আমরা দৃশ্যমান স্থানে মূল্যতালিকা টানাতে বলছি। তারা কী দামে পণ্য কিনেছেন সেটাও দেখছি। অতিরিক্ত দাম জেন না রাখে সেটাও নজর রাখছি।"

কারওয়ান বাজারের ব্রয়লার মুরগি বিক্রেতা বলেন, "৩ দিনের ব্যবধানে মুরগি কেজিতে ২০ টাকা কমেছে। আমরা ব্রয়লার মুরগি ১৭০ টাকা বিক্রি করছি। এখন বাজারে সরবরাহ ভালো। শিক্ষার্থীদের বাজার মনিটরিংকে আমরা সাধুবাদ জানাই।"

বাজার করতে  আসা একজন বলেন, "২ দিন আগে মুরগি কিনেছি ১৯০ টাকায়। আজকে কিনলাম ১৭০ টাকা। শিক্ষার্থীদের অনেক সুন্দরভাবে বাজার মনিটরিং করতে দেখলাম। তাদের অভিজ্ঞতা নেই এ কাজে তার পরও তারা ভালো করছে। সরকারের উচিত তাদের নিয়মিতভাবে মনিটরিং করতে দেয়া।"

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা রুবেল খন্দকার তার দোকানের সবুজ লাইট খুলে স্বাভাবিক সাদা আলোর লাইট লাগিয়েছেন। তিনি বলেন, 'সবুজ আলোতে পচা সবজিও তাজা দেখায়, চকচকে লাগে । তবে নিয়মিত মনিটরিং না করলে আবারও সবুজ লাইট লাগাবে ব্যবসায়ীরা। সবাই সবুজ আলো দিলে আমিও তো তখন সাদা লাইট খুলে সবুজ লাইটই জ্বালাব।'

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল