রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বাড়িতে বসেই যেভাবে 'অগ্নি নির্বাপক তরল' বানাবেন?

মঙ্গলবার, জুন ১৫, ২০২১
বাড়িতে বসেই যেভাবে 'অগ্নি নির্বাপক তরল' বানাবেন?

মোঃ আরিফ হোসেন ::

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানা গেছে, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে অগ্নি দুর্ঘটনার সংখ্যা ৮৫ হাজারেরও বেশি যাতে ১৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। 

অগ্নিকাণ্ডের প্রধান কারণ তিনটি- বৈদ্যুতিক গোলযোগ, চুলা থেকে লাগা আগুন এবং সিগারেটের আগুন। যত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তার ৭২ শতাংশই ঘটে এই তিনটি কারণে।

দ্রুত আগুন নিভানোর জন্য FIRE EXTINGUISHING LIQUID এর কথা আমরা কম বেশী সবাই জানি। পর্যাপ্ত পরিমাণে FIRE EXTINGUISHING LIQUID না থাকার কারণে ক্ষয় ক্ষতির পরিমাণ বেশী হয়। 

আজকে আপনাদের সঙ্গে কথা বলবো কিভাবে বাড়িতে বসে FIRE EXTINGUISHING LIQUID বানানো যায়।

উপকরণ :
     Sodium Carbonate  454.0 g. 
    Alum 227.0 g. 
    Borax  170.0 g. 
    Potassium carbonate (Potash)  57.0 g. 
    Sodium Silicate  1.4 L. 
    Water  3.8 L. 

মিশ্রণ :
সোডিয়াম কার্বনেট, আলমারি, বোরাস এবং পটাসিয়াম কার্বনেট সোডিয়াম সিলিকেেট  মিশ্রিত করুন। ১ গ্যালন (৩.৮ লি.) পানির মধ্যে মিশ্রণের .৩ কাপ (৬৮১ গ্রাম) ব্যবহার করুন ।

ব্যবহার :
একটি মোটা স্প্রে বা স্প্রিংকলার ক্যান ব্যবহার করুন। প্রথমে স্প্রেটি আগুনের এর গোড়ার দিকে ব্যবহার করুন। তারপরে ধীরে ধীরে আগুন না নিভা পর্যন্ত ব্যবহার করুন।

সতর্কতা :
পটাসিয়াম কার্বনেট (পটাশ) অভ্যন্তরীণভাবে গ্রহণ করা হলে এটি বিষাক্ত। সোডিয়াম সিলিকেট ত্বক এবং মিউকাস মেমব্রেনগুলির জন্য বিরক্তিকর এবং ক্ষতিকারক হতে পারে।

উপরের কেমিক্যালগুলো পেতে ভিজিট করুন : www.echem.com.bd

লেখক : বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার, ইকেম।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ