মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

জাবিতে পরিবেশ বিষয়ক প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত

সোমবার, সেপ্টেম্বর ৯, ২০২৪
জাবিতে পরিবেশ বিষয়ক প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) "Recycling Hero Competition" শীর্ষক পরিবেশ বিষয়ক প্রতিযোগিতা আয়োজন করেছে ইয়্যুথ ক্লাইমেট এন্ড সাস্টেইনেবিলিটি নেটওয়ার্ক।

গত ৩০শে আগস্ট উৎসবমুখর পরিবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রতিযোগিতাটি  অনুষ্ঠিত হয়। আয়োজকরা জানান, শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা বৃদ্ধি করা এবং পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য পদার্থের সঠিক ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরি উদ্দেশ্যে এ আয়োজন করেন তারা।

পরের দিন, ৩১শে আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে ইয়্যুথ ক্লাইমেট এন্ড সাস্টেইনেবিলিটি নেটওয়ার্ক ক্লাবের উদ্যোগে "Circular Economy & Climate Change" শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার প্রধান অতিথি ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক জামাল উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। কর্মশালায় বক্তারা বর্তমান বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং এর কারণগুলো নিয়ে আলোচনা করেন। এসময় কীভাবে "পুনরায় ব্যবহার" ধারণার মাধ্যমে Circular Economy বা চক্রাকার অর্থনীতি গড়ে তোলা সম্ভব, তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা।

এছাড়া, কর্মশালা ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পরিবেশগত উদ্ভাবন এবং দায়িত্বশীলতা নিয়ে প্রশংসা করেন। এই ধরনের উদ্যোগ শিক্ষার্থীদের মাঝে পরিবেশের প্রতি দায়িত্বশীল আচরণ এবং টেকসই উন্নয়নের ধারণা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

কর্মশালার শেষাংশে "Recycling Hero Competition" প্রতিযোগিতায় বিজয়ী নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৫০ ব্যাচের শিক্ষার্থী ফারজানা অইশি, রানারআপ পরিবেশ বিজ্ঞান বিভাগের ৫১ ব্যাচের শিক্ষার্থী হাসান মৃধা এবং অন্যান্য অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রসঙ্গত, ইয়্যুথ ক্লাইমেট এন্ড সাস্টেইনেবিলিটি নেটওয়ার্ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন নিয়ে কাজ করে। ক্লাবের মূল লক্ষ্য শিক্ষার্থীদের মাঝে পরিবেশগত সচেতনতা বৃদ্ধি করা এবং ভবিষ্যতের জন্য একটি টেকসই পৃথিবী গড়তে তরুণদের নেতৃত্বে নিয়ে আসা। ক্লাবের কার্যক্রমগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ রক্ষার নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল