মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

চার বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪
চার বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

নিজস্ব প্রতিনিধি:

চট্টগ্রাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের আরও চারটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। নতুন উপাচার্য পাওয়া অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো—রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুজন নতুন উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এসব প্রজ্ঞাপনে সই করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহীনুর ইসলাম।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার। তিনি চবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তাকে সাময়িকভাবে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. রেজাউল করিম। আগামী চার বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। জবির উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপনে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী। প্রেষণে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে তিনি চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন।

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাডক ড. মো. জাহাঙ্গীর আলম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টির আইন অনুযায়ী প্রেষণে তাকে নিয়োগ দেওয়া হয়। আগামী চার বছরের জন্য তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগেই উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়টিতে দুজন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনগুলোতে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।

ফলে দেশের ৪৫টি সরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য হয়ে পড়ে। এতে স্থবির হয়ে পড়ে দেশের উচ্চশিক্ষা। সেই স্থবিরতা কাটাতে অন্তর্বর্তী সরকার পর্যায়য়ক্রমে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিচ্ছে। এখনো অন্তত ২৫টি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য রয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল