শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

শেখার বয়স, বয়সের শেখা

মঙ্গলবার, আগস্ট ১৭, ২০২১
শেখার বয়স, বয়সের শেখা

রাগিব হাসান :

নতুন কিছু শেখার, নতুন করে ক্যারিয়ার শুরু করার কি কোনো বয়স আছে?
ছোট্ট একটা গল্প বলি। ইউনিভার্সিটি অফ ইলিনয়ে আমি যখন পিএইচডি করতে যাই, তখন পাশের ল্যাবে একজন চীনা প্রফেসরকে দেখি, প্রফেসর জিয়াওয়ে হান (Jiawei Han)। অত্যন্ত স্বল্পভাষী এই অধ্যাপককে দেখে বোঝার উপায় নাই, কম্পিউটার বিজ্ঞানের একটা গুরুত্বপূর্ণ শাখা ডেটা মাইনিং (Data mining) এর জনক হিসাবে সারা বিশ্বে তাঁর খ্যাতি।
তো, আমাদের এক সেমিনারে একদিন উনি তাঁর নিজের গল্প বললেন, উনি নাকি ৩০ বছর বয়সে আন্ডারগ্রাড শেষ করেছিলেন, আর ৩২ বছর বয়সে শুরু করেছিলেন পিএইচডি।
৩০ বছর বয়সে আন্ডারগ্রাড! ব্যাপার কী?
আসলে ষাটের ও সত্তরের দশকে চীনে হয়েছিলো সাংস্কৃতিক বিপ্লবের মতো অভাবনীয় এক কাণ্ড, যেসময় শিক্ষিত বুদ্ধিজীবী বা ছাত্রদের সবাইকে ধরে বেঁধে গ্রামে পাঠিয়ে চাষবাষের কাজে লাগিয়েছিলো কমিউনিস্ট সরকার।
ভাবখানা, জ্ঞান-বুদ্ধি এগুলার মতো শয়তানী কাজ কারবার ঠেঙ্গিয়ে দূর করা। সবাইকে কেবল কমিউনিজম জানলেই হবে।
সেসময়কার মেধাবী ছাত্র জিয়াওয়েই হান এভাবে ১০ বছর গ্রামের ক্ষেত খামারে কাজ করে মাটি কেটে চাষ করে কাটান। তার পর ১৯৭৭-৭৮ সালের দিকে সাংস্কৃতিক বিপ্লবের যুগ শেষ হলে শহরে ফিরে আবার পড়াশোনা করার সুযোগ পান।
তার পর ১৯৭৯ সালে ইউনিভার্সিটির পড়াশোনা শেষ করতে পারেন। সেসময় প্রথম কিছু চীনা গবেষক আমেরিকাতে পিএইচডি করতে যেতে পারে, ৩২ বছর বয়সে সেভাবেই তিনি শুরু করেন পিএইচডি, সেটা পান ৩৬ বছর বয়সে, আর তখনই শুরু করতে পারেন তাঁর ক্যারিয়ার।
বয়স ৪৫ হবার পরেই তিনি তাঁর আসল কাজটা শুরু করেন, আর খ্যাতি ছড়িয়ে পড়ে ৫০ বছর পেরুবার পরে। এখন উনার বয়স ৭১, সারা বিশ্বের সেরা কম্পিউটার বিজ্ঞানীদের মধ্যে এখন তিনি শুরুর দিকেই আছেন।
তো, এই গল্পটা বলার উদ্দেশ্যটা কী? উদ্দেশ্যটা হলো এটা বোঝানো, নতুন কিছু শেখার জন্য, শুরু করার জন্য বয়স কোনো বাঁধা না।
আপনার বর্তমান ক্যারিয়ারে আটকে গেছেন, এগোতে পারছেন না? শুরু করে দিন নতুন কিছু। যেটাতে আপনার আগ্রহ আছে, প্রেরণা আছে।
আগের এক লেখাতে ("সেকেন্ড চান্স") বাংলাদেশী সেই ডাক্তার ভদ্রমহিলার কথা বলেছিলাম, বহুকাল কম্পিউটার আর ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার হিসাবে NASA তে কাজ করার পরে ৪৫ বছর বয়সের পরে মেডিকাল স্কুলে ভর্তি হন, ৮ বছর নতুন করে সব করার পরে এখন যিনি খ্যাতনামা একজন চিকিৎসক।
কাজেই বয়সের জন্য যাবেন না পিছিয়ে। কোনো কিছু শেখার বা শুরু করার নাই কোনো বয়সের সীমা -- শুরু করে দিন।
শেষ করছি আলফ্রেড মন্টেপার্টের একটা উক্তি দিয়ে,
"নতুন কোনো সমস্যা ধরো,
সকাল বিকাল নাস্তা করো"
(ইংরেজিতে, "Expect problems and eat them for breakfast")
শুরুটা করে দিন।
আজকেই ...

রাগিব হাসান এখন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহযোগী  অধ্যাপক। তাঁর নিজের অনলাইন উদ্যোগের কারণে গুগলের 'রাইজ' পুরস্কার পেয়েছেন তিনি। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশেষ অবদানের জন্য গুগল এ পুরস্কার দিয়ে থাকে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ